Sunday, December 5, 2021

শুকনো মালা

 


শুকনো মালা 

... ঋষি 


তোমার ছবিতে ঝোলানো মালাটা শুকোয় না কিছুতেই 

আজ প্রায় গত তিনবছর 

এ যেন এক অনিয়মের ভিতর থেকে তুমি ডেকে  ওঠো 

বুনু বাবা,তুই ভালো আছিস ?

আমি বুঝি এ এক রসিকতা আমার সাথে  

আমি কি খাচ্ছি ,আমি কিভাবে বাঁচছি তুমি একবারও জানতে চাও না 

অথচ বুকের ভিতর টাঙানো শুকনো মালার ফটোটা থেকে জানতে চাও 

ভালো আছি কিনা। 

.

আসলে সবটাই রসিকতা 

এখনো সম্পর্কের ওপারে দাঁড়িয়ে আমি ভাবি তুমি ভালো আছো ,

সেই আটপৌরে শাড়ি তোমার গায়ে 

তুমি বাবার দিকে তাকিয়ে বলছো শুনছো বুনুর খুব জ্বর 

অথচ এখন আমার দৈন্দিন জ্বরে তোমার গন্ধ খুঁজি 

তুমি ছবির ভিতর থেকে মিচকে হাসো। 

.

অনেকেই বলে এইবার বদলে দে মালাটা -শুকিয়ে গেছে 

অথচ আমি প্রতিদিন ঘুম  থেকে উঠে তাকিয়ে খুঁজি তোমাকে তোমার ছবির ভিতর  

বুঝতে চেষ্টা করি সত্যি কি ছিল সেদিন 

যেদিন তুমি মাথায় হাত বুলিয়ে বলতে তুই একদিন অনেক বড়ো কবি হবি 

সেও কি ছিল তোমার রসিকতা। 

কবি সে কি মানুষে হয় ?

কবি সে কি সুখে হয় ?

কবি সে কি বেঁচে থাকলে হয় ?

 .

তুমি  আমার কাছে বেঁচে নেই আজ বহুদিন 

অথচ তুমি কিভাবে যে বেঁচে রইলে আমার ভিতর 

শুকনো মালাটা বিশ্বাস করো আমি বদলাবো না কোনোদিন 

ঠিক একদিন ঝুলে পড়বো আমি তোমার পাশে 

একই মালার ভিতর। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...