Sunday, December 5, 2021

রিক্রিয়েশন

 


রিক্রিয়েশন 

... ঋষি 


সমস্ত মাথা খাঁড়া করে দাঁড়নো সময়ের কাছে 

আমি মাথা নিচু ,

সবাই শুধু বলতে চাই আমি ,আমি ,আমি 

আর আমিই বোকা 

চিরকাল শুধু হাজারোবার বললাম 

তুমি ,তুমি ,তুমি। 

.

সত্যি কখনো ভাবা হয়নি তেমন করে আজও কেন সূর্য ওঠে 

সত্যি ভাবা হয় নি এই পৃথিবীতে কি রাখা ,

যার ভূমিকায় 

মানুষের বেঁচে থাকাগুলো এতই দরকারি। 

শুধু দেখি আমি আমার চারিপাশে নিয়ম ,সাজানো মুখ 

আর আমি যে এক বোকা মানুষ। 

.

মাঝে মাঝে ভেঙে ফেলতে ইচ্ছে করে সময়ের পাথর 

মাঝে মাঝে  জেদ করতে ইচ্ছে করে 

মাঝে মাঝে বাড়ির পোষা ম্যাকাওর মতো আমারও বলতে ইচ্ছে করে 

আমি 

       আমি 

               আমি.....আমিও আছি ।

তারপর হঠাৎ কেমন অন্ধকার হয়ে যায় 

একটা অন্ধকার ছাতার তলায় দাঁড়িয়েও আমি বৃষ্টিতে ভিজি 

লোকে বলে ডিপ্রেশন 

আমি বলি 

আমি সকলের 

রিক্রিয়েশন। 



No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...