Sunday, December 5, 2021

দেশ মানে শরীরের রক্ত




 দেশ মানে শরীরের রক্ত 

... ঋষি 


আজীবন পূর্ণতা 

হে দরিদ্র ভারতবর্ষ আমার বুকে তুমি এঁকে দিও অশোকস্তম্ভের মানে 

সহস্র প্রতিবাদের আগুন চিতোর থেকে জালিয়ানাবাগ

আসাম। গুজরাট , অনবদ্যতা 

সময়ের সুরে  সারে জাহাসে আচ্ছা শুনতে চাই 

সেই সন্তানহারা ভারতবর্ষের মুখে। 

.

চারিদিকে তাকাও 

আগুন জ্বলছে 

শুধু আগুনের মাঝখানে দাঁড়িয়ে মানুষ অভ্যেসে ব্যস্ত পুড়ে যাওয়ার ,

আমি শুনতে চাই আগুনের শব্দে সেই সময়টাকে 

আমি দেখতে চাই সেই মেয়েটাকে 

যে সশব্দে ট্রিগারের বোতাম টিপে চিৎকার করে বলুক 

আমি শরীর না ,আমি যোনি না আমি ভারতবর্ষ। 

.

চারিপাশে বেকারত্ব ,বাড়তে থাকা মুদ্রাস্ফীতি ,জনসংকটে খিদে 

মানুষগুলো ধীরে ধীরে মিথ্যে হয়ে যাচ্ছে নিজেদের কাছে ,

নিজের কাছে মানুষগুলো মিথ্যে বলছে 

বেঁচে আছি ,

আমি আশা করি  সেই  ট্যাক্সিড্রাইভারের মুখে ,সেই সবজিওয়ালার মুখে 

শুধু মুনাফা না ,শুধু বাঁচা না 

কিছুটা অন্য মানুষ । 

আমি চাই  উন্নয়ন ছাপিয়ে যাক উন্নয়নের নামে চুরি যাওয়া মিথ্যা 

আমি চাই জনসংযোজ ,চাই বুদ্ধিজীবীর সত্যি 

শুধু হিজিবিজি ,আমি ,তুমি ,প্রেমের কবিতা না 

কিছু সময়ের সৃষ্টির 

যাকে পাথেয় করে মানুষ ঘুরে দাঁড়িয়ে বলুক 

রাজা তুই চোর ,রাজা তুই রক্তচোষা 

আয় তোকে খতম করি সেই সদ্য জন্মানো সন্তানের জন্য

একটা নতুন সকালের জন্য 

যখন মানুষ আবারও বুঝবে দেশ মানে বোঝাপড়া না 

দেশ মানে শরীরে রক্ত।  


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...