Monday, December 27, 2021

আমি এক সময় খুঁজছি

 


আমি এক সময় খুঁজছি 

... ঋষি 


আমি এমন এক সময় খুঁজছি 


যেখানে কোনোদিন কোনো রাজা ছিল না  


যেখানে কোনোদিন পায়ের ছাপ পরে নি কোনো মিলিটারি বুটের 


যেখানে প্রতি সন্ধ্যা উলুধ্বনির সাথে পাল্লা দেয়  আজানের শব্দ 


যেখানে কোনো সর্বহারা নেই ,বাজা  গরু নেই,নেই কোনো বেশ্যা 


যেখানে আজও  চলন্তিকা ফুল তুলতে তুলতে 


তৃষ্ণার্ত  পথিককে এগিয়ে দেয় জলের ঘটি। 


.


আমি এমন এক সময় খুঁজছি যেখানে ধুলোবালি নেই 


যেখানে কোনো উঁচু ইমারত ঢাকতে পারে না স্বাধীন আকাশ 


যেখানে উঁচু নিচু ভেদ শুধু মাত্র জমির চড়াই ,উৎরাইতে থাকে 


যেখানে শীতে নক্সীকাঁথায় মোড়া থাকে ধানের ক্ষেত 


যেখানে  কোনো রেলগাড়ি নেই ,যানবাহন নেই ,নেই কৃষ্ণের বাঁশি 


যেখানে কুরুক্ষেত্র নেই ,ইতিহাস নেই 


যেখানে চলন্তিকা বলে মেয়েটা সবুজ মাঠে ফড়িং ধরতে ধরতে 


হঠাৎ মনে করে না রাত্রির সেই অন্ধকার হাতকে। 


.


আমি খুঁজছি সেই সময়কে 


যেখানে মঞ্চের উপর সংস্কৃতি চর্চা হয় তবে সংস্কৃতির নাম চিৎকার নয়  


যেখানে মানুষ মানুষকে চেনে তার জন্য বিজ্ঞাপনের দরকার নেই 

যেখান যেকোনো ডেটা কার্ড ,কেবল লাইন কিংবা বোকা বাক্স নেই 


যেখাবে বিজ্ঞান আছে শুধু মানুষের উত্তরণের জন্য 


যেখানে পাখি আছে ,পশু আছে কিন্ত মানুষরূপী জন্তু নেই


যেখানে এই কিছুদিন হলো সময়ের ঈশ্বর ছুটি দিয়েছে মন্দিরকে 


যেখানে তরুণ ইমাম আর ছোটে না আল্লার পিছনে 


যেখানে মানুষ মানুষের পাশে দাঁড়িয়ে 


যেখানে সবাই শিশু 


যেখানে চলন্তিকা বলে মেয়েটা আর ভয় পায় না জন্মাতে 


কারণ তাকে আর ভাবতে হয় না তার কপালে কি আছে।  




 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...