Saturday, December 11, 2021

ব্ল্যাকবোর্ড

 


ব্ল্যাকবোর্ড 

... ঋষি 


আমি যেখানে আছি ,সেখানেই আছি 

তোমরা বসে আছো প্রথম ,দ্বিতীয় ,তৃতীয় বেঞ্চে 

কোয়ান্টাম ফিজিক্সের মতো আমার  অসম্ভব দুর্বলতা আবিষ্কারের 

নিত্য নতুন আবিষ্কার করছি মানুষ। 

.

চরিত্র আর সংলাপের মাঝখানে একটা ফারাক 

চিরকাল একটা দৃশ্যের পর একটা সমকালীন দৃশ্য 

বরফের ইগ্নুতে যাদের ঘর 

তাদের কি আর বরফ শরীর ,

আসলে প্রত্যেক মৃত্যুর পরে নর্থপোলে বরফ পরে না 

ঠান্ডা হয়ে যায় শরীর বরফ শহরে। 

.

আমি যেখানে বসে আছি ,সেখানেই আছি 

বেশ একটা মজাদার গল্প 

চরিত্ররা দৌড়োচ্ছে ,হাসছে ,কাঁদছে,মারামারি করছে 

সবাই চিৎকার করছে 

আমি দুঃখ পাচ্ছি কতদিন হাতে নিয়ে দেখি নি কাঁটা কম্পাস 

লসাগু ,গসাগু ,থ্রী মাস্কেটিয়াস বলে বইটা 

আমি বুঝতে পারছি 

কেউ বুঝছে না

আমি ক্রমশ পিছোতে চাইছি সকলের থেকে 

আর সামনের ব্ল্যাকবোর্ডে ফুটে উঠছে কতগুলো শব্দ 

যার মানে জীবন।  

 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...