Sunday, December 12, 2021

এখন শুধু শব্দ আর কবিতা

 


এখন শুধু শব্দ আর কবিতা 

... ঋষি 


আমি জানি সেই একমাত্র ঠোঁট 

     যার কল্পনায় আমার ঘুম নেই ,নেই বিন্যাস। 

বাকিসব কবিতার নামে বাজারি কিছু  আবাসন 

বাংলা ম্যাগাজিনের পাতায় ঝালমুড়ি আর সিঙাড়া 

লিখছে প্রতিদিন হাজারো 

পড়ছে কারা ?

.

আমি খুঁজছি সেই একমাত্র ঠোঁট 

     যদি কদাচ ,কখনো ঘুম ভাঙে জেগে ওঠে সেই ঠোঁট 

তবে নবারুণের শব্দ ,সুনীলের প্রেম ,বিনয়দার চাকা ,জীবানন্দের প্রেম 

সব কম্প্যাক্ট একটা বিপ্লব ,একটা অগ্ন্যুপাত কবিতার শব্দে 

জানি তখন, জানি মৃত্যু আসবে এই শ্মশানে 

শুধু বুকের ভিতর তখন সেই  ঠোঁট গুলো নড়তে থাকবে  

শুধু জন্ম 

                শুধু জন্ম 

হাজারো ভাবনা ,হাজারো স্বপ্ন ,হাজারো কবিতা 

মানুষের কষ্টগুলো এই শহরে কবিতা হবে। 

.

ভাবি যদি কখনো কবিতা লিখতে লিখতে  মরে যাই 

ভাবি যদি সত্যি দেখা দেয় সেই স্বপ্নের ঠোঁট 

জানি সবাই ছেড়ে যাবে আমাকে 

যেমন পাগলকে ছেড়ে যায়  পাগলাগারদে

যেমন বিপ্লবী সত্যিকে ছেড়ে যায় সময় 

যেমন পুরোনো পোশাক ছেড়ে যায় মানুষ 

ঠিক তেমনি সকলে ছেড়ে যাবে আমায় 

তাতে কি 

তবুও আমি চাই সেই আশ্চর্য বিপ্লবী ঠোঁট একবার কেঁপে উঠুক 

আমাকে ছুঁয়ে বলুক 

সময় এইবার তোমার খেলা শেষ 

         ..... এখন শুধু শব্দ আর কবিতা। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...