Tuesday, December 14, 2021

লাফিং বুদ্ধ হাসে

 লাফিং বুদ্ধ হাসে 

... ঋষি 


জীবন আর জীবনের গল্পের সাথে 

সময়ের বুককেসে বসে লাফিং বুদ্ধ হাসে। 

.

আমি বিলকুল একটা কবিতার সাথে মাতন  করছি 

আমার পাশে শহর বইছে ,আগুনের ভাষায় 

আমার শব্দরা তবু মানুষ কুড়োচ্ছে ফুটপাথে আর রাস্তায় 

হাজারো ব্যস্ততায় 

ভীড় ,ধুলো ,পুরোনো ট্রামলাইন ,পুরোনো গির্জার ঘড়িতে পায়রা 

সব শিখছি আমি 

কারণ এদের পাশ দিয়ে তুমি এগিয়ে যাচ্ছো চলন্তিকা 

সরে যাচ্ছো এই শহরের ব্যস্ততার ভীড়ে। 

.

ফেরার রাস্তারা সব বন্ধ 

অনেকদিন ওয়ানওয়ে এই শহরের প্রতিশ্রুতি 

জেব্রাক্রসিং এ দাঁড়িয়ে অপেক্ষায় আমার মতো চুল কোঁচকানো ছেলেটা 

ক্রমশ দমবন্ধ হয়ে মরে যাচ্ছে 

জানি ওষুধের দোকান আছে ,আছে সুগার ,কোলেস্টরল ,স্ট্রেস 

তবুও লাফিং বুদ্ধ হাসছে 

শহরের সব দোকানে ভীড় বাড়ছে তাকে কেনার। 

.

আজ এক একলা বিকেলে কবিতারা হয়ে যাক আকাশের পাখি 

আমি সবার মতো বুকের সেলফে লাফিং বুদ্ধ ঝুলিয়ে রাখি।  


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...