Saturday, December 25, 2021

আগ্নেয়গিরি

 আগ্নেয়গিরি 

... ঋষি 


তবে সেই কথাই  রইলো 

তোমার সাথে আমার শেষ দেখাটা কোনো আগ্নয়গিরির পাশেই হবে কোনোদিন ,

আসল কথাটা হলো সকলের বুকের ভাঁজেই একটা  আগ্নেয়গিরি লুকিয়ে আছে 

আসলে সকলে পুড়ে চলেছে নিজের সংখ্যা তত্বে ,নিজের গরিমায়। 

অবশ্য জানো তো আগ্নেয়গিরিগুলো সুপ্ত 

সকলেই চিৎকার করতে চাই আমরা 

কিন্তু বিষাক্ততায় চিৎকার হারিয়ে যায় বারংবার এই সময়ের ধুলোয়। 

.

আমার পরিষ্কার মনে আছে সেদিনও আগ্নেয়গিরির ছিল তোমার আমার ভিতর 

কোনো এক একলা দিনে আমি পরিষ্কার দেখেছিলাম তোমার পিঠ বেঁয়ে 

নেমে গেছে আগ্নেয়গিরির লাভা চুলের ধাঁচে ,

তোমার নিঃশ্বাসে ,তোমার বুকের উন্নত লুকোনো আগ্নায়গিরিতে 

সেদিন বোধহয় লাভাস্রোত বইছিল 

প্রথম পুরুষের স্পর্শে 

কিংবা প্রথম শয়তানরুপী ঈশ্বরের। 

.

আমি সেদিন বিলি কেটে দেব বলে আমি বাড়িয়েছিলাম আমার হাত 

আর তুমি আমাকে ভেবেছিলে  ভিখিরী,

আমি বুঝেছি সেদিন মানুষ আর ঈশ্বরের মাঝে তফাৎ 

আর তুমি বুঝেছিলে ঈশ্বর আর শয়তানের। 

বেশ তবে আজ সেই কথাই  রইলো 

তোমার সাথে আমার শেষ দেখাটা কোনো আগ্নয়গিরির পাশেই হবে কোনোদিন

তবে তুমি জেনো সেদিনও আমি বুক পড়াবো কোনো অনামী সিগারেটে 

একলা থাকার সুখে ,

গলগল করে জীবন পোড়ানো ছাই আর লাল রক্ত 

সেদিন বইবে আগ্নেয়গিরি বেয়ে আগের মতো 

আজকের মতো

কালকের মতো 

কিংবা সেদিনের মতো যেদিন আমি বুঝেছিলাম 

প্রতিটা মানুষের বুকে একটা আগ্নয়গিরি থাকে।   


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...