Saturday, December 25, 2021

তথাস্তু

 

তথাস্তু 

... ঋষি 


তুমি বরং আরো অনেক দুঃখ দিও আমায় 

আমি সেই দুঃখগুলো দিয়ে হাজারো কবিতা লিখবো আকাশে 

তুমি বরং আরও দূরে রেখো আমায় 

আমি না হয় সেই দূরত্ব দিয়ে হাজারো শব্দদের জন্ম দেব 

ছোট ছোট স্বপ্নগুলো এই সাগরের ছোট ছোট লিলিপুট  জাহাজ 

সে জাহাজগুলো হাজারো দ্বীপুঞ্জ জন্ম দেবে  

তুমি জানো  সেগুলি ভালোবাসার উপনিবেশ। 

.

তুমি না হয় আরেকবার আমাকে ক্রীতদাস জন্ম দিও 

আমি সেই ক্রীতদাস জন্মে নিজের পরিচয়ের জন্ম দেবো যিশুখ্রিস্টের 

তুমি
না হয় বুকের দুধের বদলে আমার মুখে বিষ দিও 

আমি সেই বিষের বাতাসে নীলকণ্ঠ হয়ে তোমাকে সামলে রাখবো। 

আসলে গতজন্মে আমি মিলিত হয়েছিলাম সেই বাউলিনির সঙ্গে 

যার সন্তানেরা দুঃখের মতো কিছু পথচলা 

তাদের অভিশাপে আজ আমি ভাত ভেবে ঈশ্বরকে দোষ দেবো। 

.

তুমি না হয় আরো একলা রেখো আমায় 

তবু জানবো  এই পৃথিবীর নিঃশ্বাসে কেউ লিখছে ভালোবাসা 

তুমি না হয় আরো কবিতায় এসো ভালোবেসে 

আমি জানবো  আমার কবিতারা কেউ বেশ্যার জন্ম  নয়। 

ওগো নারী ,কাকে তুমি পুড়িয়ে ফেলে এলে 

কাকে তুমি রক্তে ভাসিয়ে মানুষ জন্ম দিলে 

তুমি জানো আজ আমি লেলিহান আগুনে চোখের জল পোড়ায় 

তুমি জানো আমার মৃত শরীরে আজও তোমার জন্ম চিন্হ 

তবুও আমি বেঁচে বরফ শরীর নিয়ে 

কোনো একদিন  তুমি আসবে ঠিক 

আমাকে বুকে জড়িয়ে বলবে ভুল ছিল 

   .......... সব ভুল ছিল ,ক্ষমা 

আমি হাসবো সেদিন কনফুসিয়াস হয়ে বলবো 

তথাস্তু। 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...