Saturday, December 25, 2021

ট্রেন



 ট্রেন 

... ঋষি 


মাথার ভিতর ধূসর পাগলামিটা আজকাল মালবাহী ট্রেন  

কেন যে ছুটছে বুঝতে পারি না ,

আজকাল তোমাকে দেখি দূরে কোনো অস্তিত্বের স্টেশনে 

মালভর্তি ট্রেন স্টেশন থেকে স্টেশন ছাড়ে 

যেন এক একটা দিন। 

.

আমি পরিষ্কার দেখি প্রায়শই 

একটা ট্রেন অনেক দূর থেকে ছুটে আসে রাত্রি ভেঙে

তার পিঠে থাকে মানুষের প্রয়োজন ,বিশ্বাস ,নিশ্বাস  ,

ট্রেনটার মাথায় একটা লাল হেডলাইট ,শেষদিকে ট্রেনটা আর দেখা যায় না

শুধু মনে থাকে একটা লাল হেডলাইট 

তোমার কপালের ঠিক মাঝখানে একটা সিঁদুরের টিপ্। 

.

মাথার ভিতর আমার ধূসর পাগলামিটা আজকাল মালবাহী ট্রেন 

আমার ট্রেনের ট্রাকে ফেলে আসি  

জীবনের যত আবর্জনা ,কফ ,মল ,থুথু আর ঘাম,

আমি ট্রেনের গতিতে রেখে আসি 

আমার সমস্ত পাপ ,আমার সমস্ত স্মৃতি। 

আমি শুধু এগিয়ে যেতে চাই অন্ধকার চিড়ে অচেনা ট্রেন রাস্তায় 

পাহাড় ,নদী আর দুঃখ পেরিয়ে 

যদি কখনো স্টেশনে পৌঁছতে পারি 

যদি কখনো জানতে পারি তোমার ঠিকানা ,তোমার নাম।  


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...