Tuesday, December 14, 2021

শীতের শহর

 শীতের শহর 

... ঋষি 


তুমি যতটা ভাবতে পারো দূরে 

আমি তার থেকে আরও দূরে ,আরও দূরে ,

যেখানে বোবা কুয়াশা জানিয়ে দেয় একলা শীতের আভাস 

সেখানে এই কবিতায় তুমি ছুঁয়ে থাকো 

বলো ,এই তো এলি। 

.

তোমার সাড়া পাওয়ার সব স্মৃতিচিন্হ আজ বোবা শহরের কথা বলে 

কথা বলে পুতুলখেলা ,একলা বেলা ,

আমি তো আর বলতে পারি নি বরফের ঘর থেকে 

আমি আছি ,সেখানে চলে আয় 

বরং বলি 

বেলা যায় ,ঠিক যেমন সময় চলে যায়। 

.

আমি তো বলতে পারি বরফ সাহেবের মেয়ে 

এটা গির্জা পাড়া না ,এটা সেই ঘড়ি না ,এটা  সেই আলিঙ্গন কিংবা চুমু না 

বরং আমি বলি 

বুক দিয়ে ঘষতে থাকা সরীসৃপ আমি। 

আমি সেই নোয়ার জাহাজের যাত্রী 

যার ভাবনায় শুরুরা সব পিছন থেকে আমাকে ঠেলে ফেলে দেয় 

কানে কানে বলে 

আমি ইতিহাস ভালোবাসি 

তবে ভালোবাসি না এই শীতের শহর। 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...