Monday, December 27, 2021

সমাধান



 সমাধান 

... ঋষি 


আরো সময় পেরিয়ে চলেছে  


বয়সের লোমে লাগছে সাদা সময়ের প্রলেপ ,


এখন অনেকটা সময় পেরিয়ে আমি বুঝতে পারি সময় হচ্ছে 


ক্রমশ নদীতট ভেঙে জল ঢুকছে জনবসতি জীবনে ,


ঢেউয়ের আঘাতে আস্তে আস্তে দুলছে একা নৌকা 


এইবার বোধহয় মিলিয়ে যাওয়ার সময় একলা সমুদ্রে। 


.


এখন আমি ঠিক টের পেয়ে যাই 


অপেক্ষার গল্পগুলো চিরকাল ক্লান্তিকর এবং অনিয়মিত 


এখন আমি ঠিক বুঝতে পারি 


মানুষের হাঁপিয়ে যাওয়াগুলো আসলে এক একটা লোভ 


আর মাংসের বাঁচতে চাওয়াগুলো কোনো অসমাপ্ত গণিতের সমাধান 


আসলে ইনফিনিটি। 


.


আমি জানি ভালোবাসার মানুষ গাছ হয়ে যায় প্রতি রাতে মনের  মাটিতে 


আমি জানি ভালোবাসা কখন যেন দূরে দেখা অন্ধকার আকাশের নক্ষত্র 


আসলে সকলে আশ্রয় খোঁজে এই পৃথিবীতে 


খোঁজে আশ্রয়ের মীমাংসা। 


আমি সময়ের গল্পে সেলাই করে রিপু করে চলি আমার অভিমান 


আমি শাক দিয়ে মাছ ঢেকে বোঝতে চাই আমার রাগ হয় না 


আমার খিদে নেই


আমার জেদ নেই,


কিন্তু সত্যিটা হলো সব মানুষের মতো আমার বাঁচা নেই 


কারণ মানুষ যেটা বেঁচে থাকা বলে সেটা ঈশ্বর না 


ঈশ্বর হলো একটা সম্পূর্ণ সমাধান।   




 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...