Monday, December 27, 2021

শুধু এতটুকু



 শুধু এতটুকু 

... ঋষি 


তোমাকে রক্ত মাংসে কুঁড়েকুঁড়ে খাচ্ছে তোমার মন্দবাসা 

আর আমি হতভাগা সময়ের 

তোমার দুর্দিনে তোমার পাশে দাঁড়িয়ে ঈশ্বর ,

যেমন কোনো জলাশয়ে ফুটে চলা তোমার প্রথম দূরত্ব 

সে গোলাপি হোক কিংবা সাদা 

তোমাকে বলা হয় নি কখনো রং দিয়ে সম্পর্ক ঢাকা যায় না। 

.

তুমি আমাকে উন্মাদ করেছো,পড়িয়েছো রাজ্ ভিখিরীর বেশ

আমি উন্মাদনায় পাগল হয়ে আজ ছিঁড়ে চলেছি নিজেকে,

আমি গৃহপালিত মানুষের মতো জানতে চাইনি কখনো 

কোথায় আলো ,কোথায় ঈশ্বর ,কোথায় ভালো থাকা ,

অথচ আমি নিজেকে জেনেছি তোমার মাঝে 

বুঝেছি ভালোবাসা গিঁট বাঁধলে প্রহরী হয়ে যায়। 

 .

আমি ক্রীতদাস নই 

তবুও আমি সময়ের গান গাই 

নিজের জৈবিক চাহিদাকে তোমার মতো ধ্বংস করি রোজ 

গেয়ে চলি ধর্মের গান ,

তুমি যেমন আমি হতে পারি নি 

আমি তেমন তুমি হতে পারো নি 

তবু দোষারোপ নেই 

বরং আমি তো অপেক্ষায় আছি তোমার পাশে দাঁড়িয়ে 

এক মৃত্যু যখন আয়নাকে বলে 

শুধু এতটুকু। 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...