Sunday, December 12, 2021

একটা নিয়মের কবিতা

 একটা নিয়মের কবিতা 

... ঋষি 


আমার অস্তিত্বের বাইরে পড়িয়েছ অচেনা তাবিজ 

অস্তিত্বের দরজা খুলি নজরে পরে ,দরজার বাইরে লেবু লংকা 

নজর দিয়ে রেখেছো আমি হাওয়া খাচ্ছি কিনা 

কিন্তু কেউ একবারও জানতে চাইছো না আমি বেঁচে আছি কিনা ,

জানি বেঁচে থাকাটা একটা নিয়ম 

কিন্তু সবাই তো আর নিয়মিত হবে এমন কথা নেই। 

.

আগুন জ্বালিয়ে রেখেছি তাই নিজের অস্তিত্বে ,নিজের রাস্তায় 

পুড়ছি  রোজ নিজের মতো করে 

তুমি খুঁজছো অফিস থেকে ফেরার পর আমার জামায় দাগ 

কিংবা গন্ধ ,কিংবা চুল 

কিন্তু তুমি কিছুতেই বুঝতে চাইছো না 

আমার আগুনে রাস্তায় আমার গায়ে চাপ চাপ পোড়া দাগ 

সেখানে সুবাস ?

.

আমার অস্তিত্বের কাছে তোমার  দাবি

উইকেন্ড টুর ,রেস্টুরেন্ট হপিং ,নিয়মিত হাসতে হবে আমায় 

অথচ তুমি ঠিক বুঝতেই পারছো না 

আমার পৃথিবীতে নিশ্বাস কমছে ক্রমশ 

ক্রমশ আমি ঢুকে পড়ছি একটা ব্ল্যাকহোলে। 

তুমি নিয়ম করে সার্ফ এক্সেলে সম্পর্কের গ্রন্থিগুলো ধুতে চেষ্টা করছো 

আমি করছি চেষ্টা বাঁচার ,

তোমাকে বোঝানো যাবে না আমি কোনো ম্যাজিক জানি না 

জানি বেঁচে থাকা মানে একটা নিয়ম না 

বেঁচে থাকা মানে নিশ্বাস 

কিন্তু কিছুতেই তুমি  তোমার সিঁদুরের শব্দে  

তোমার ঠোঁটের লিপস্টিকে ,তোমার পায়ের আলতায় 

আমাকে খুঁজে পাচ্ছো না। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...