Tuesday, December 3, 2019

কালসিটে


কালসিটে
... ঋষি

তোমার প্রেমিক স্বত্বাকে স্বাগতম
সুস্বাগতম তোমার প্রতিটা ফেলে আসা প্রেমিকের আবদারকে।
নিজস্ব ভঙ্গিমায়
তুমি দাঁড়িয়ে আছো প্রাচীন ধ্বংসস্তূপের মতো মহিয়সী নারী।
আমি সাধারণ
প্রেমিক সাধারণ
শুধু তোমার চোখে বারংবার মৃত্যুর দেখা পাই।

নারী তোমার আঁচলে বাঁধা অজস্র শোক
অজস্র চঞ্চল হৃদয়ের কবিতা তুমি।
তোমার বহবতা
নদীর মতো কোনো পুরুষের হৃদয় দু ভাগ করে এগিয়ে যায়
ক্রমশ বিলীন গভীর সঙ্গমে।
প্রচন্ড দাবদাহে তুমি উত্তরোত্তর বাড়তে থাকা  যন্ত্রনা  হয়ে
তুমি বেঁচে থাকো প্রেমিকের বুকে ,
আমার  বুকে
আজ তাই কালসিটে।

তোমার প্রেমিক স্বত্বাকে স্বাগতম
স্বাগতম শরীর গন্ধে মিশে থাকা কস্তুরী হরিণীর আলাপচারিতাকে।
তোমার গভীর আঙিনায়
খেলে বেড়ানো হাতছানি ,নিরুত্তর প্রেম
প্রশ রাখে
প্রশ্ন করে বারংবার পুরুষরুপী  শৈশবকে
তুমি কি শুধু  আমার হতে পারো ?
হতে পারো কোনো গভীর জলের কবিতা ?
কোনো আরণ্যক নিস্তব্দ বিকেলে ফিকে হতে থাকা আলোর প্রেমে
তুমি মগ্ন হয়ে বেঁচে থাকতো পারো
প্রেমিকের বুকে।
আমার কবিতায় তখন  ছলাৎ ছলাৎ নদী 
তোমার পায়ের নূপুরে
শুধু আমি।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...