Saturday, December 21, 2019

পাগলামি


পাগলামি 
... ঋষি

কি দেখেছিলে তুমি ?
ওরা মাকে  ধরে মারতো ,খুব মারতো ,
কারা  ?
আমার দুই দাদা। আমাকেও মারতো প্রতিদিন রাতে নেংটো  করে
এসব কি বলছো তুমি
লোকে আমাকে পাগল বলে তো।  সারাদিন হাসি ,কাঁদি।
 আমার খুব লাগতো জানেন
আমার মুখ চেপে আমার ধরে তলপেটে ওরা নোংরা কাজ করতো ,
তুমি কিছু বলোনি কেন কাউকে ?
মা বলতো কাউকে বলিস না না রাক্ষসী
ওরা আমাদের খেতে দেবে না রে,বের করে দেবে বাড়ি থেকে।

তারপর  ?
তারপর সেদিন রাতে ওই দুই দাদা আমাকে চুলের মুঠি ধরে ন্যাংটো করছিল ,
মা এসে বললো ,ছি ছি তোরা মানুষ হোলি না ,
তোদের বাবা থাকলে পারতিস ।
ওরা মাকে খুব মেরেছিল সেদিন ,আমাকেও মেরেছিল
আমি কিছু করতে পারলাম না
মা রাতে গলায় দড়ি দিল। 

পাগল।
কে পাগল ?
পুলিশ অফিসার বুড়িটার মৃত্যুর তদন্তের পর
কারণ স্বরূপ লিখলেন আত্নহত্যা।
পাগলীটাকে সমাজ থেকে দূরে পাগলাগারদে পাঠিয়ে দিলেন ,
দুই দাদাকে ওয়ার্নিং দিয়ে ছেড়ে দিলেন।

কে পাগল ?
মানুষের যন্ত্রণাগুলো কখন যেন পাগলামি হয়ে যায় মানুষের গভীরে।
বিশ্বাস করুন
আমার বুক জ্বলছে ,কান জ্বলছে ,চিৎকার করতে ইচ্ছে করছে
সামনে সেই পাগলী মেয়েটা হাসছে।
হাসছে ওর চোখগুলো
বুর্জোয়া সমাজ ,পুরুষের ভিড় ,সম্পর্কও যেখানে কারণ
সম্পর্ক যেখানে নষ্ট
সমাজ সেখানে পাগলাগারোদি বটে ।
আর আমরা সকলেই পাগল
কিন্তু আমাদের পাগলামি শুধু  সত্যি লুকোতে।




No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...