Thursday, December 26, 2019

রাজদ্বীপ তুই ডাকিস না আর

রাজদ্বীপ তুই  ডাকিস না আর
... ঋষি

রাজদ্বীপ প্লিস ডাকিস না এইভাবে
এখন বছর শেষে আমেজ আমার শহরে ,সান্তা ,নাইটপার্টি
সব ঠিক চলছে।
আমরা ঠিক আছি ,আমি ,রতন ,অসিত ,অমর
আমরা আমাদের আত্নীয় নিয়ে
বেশ ভালোআছি নিজেদের মাঝে।

প্লিস রাজদ্বীপ তুই এই ভাবে ডাকিস না
ভীষণ কষ্ট হয় ,
হঠাৎ মনে পরে হাফ প্যান্ট ,ফুটবল মাঠ ,ভাঙা জামার বোতাম ,নীল সোয়েটার
প্রথম চুমুর ঠোঁট ,লুকিয়ে দেখা প্রথম নীল ছবি
আর তোকে।
তোর সেই নীল সাইকেল ,তোর হাসি ,তোর ভাঙা গলায় গান
আর তোর মায়ের শেষ কান্না
বাবু প্লিস ছেড়ে যাস না আমায়।

রাজদ্বীপ প্লিস ডাকিস না এইভাবে
রাজদ্বীপ  তোর বারংবার আমার মনে পড়া আমাকে দুঃখ দেয়। 
ক্রমাগত সেই মথ ভাঙা প্রজাপতির আকাশে ওড়ার আকুতি
তোর মৃত স্বপ্নদের নিয়ে আগুনে পুড়ে যাওয়া
নিজেকে খুব অসহায় লাগে ।
রাজদ্বীপ তুই জানিস তোর বুকের ভিতর আমি প্রায় হেঁটে যায়
খুঁজে পাই তোর পুড়ে যাওয়া স্বপ্নদের
তোর ছোট রাজদ্বীপ কে।
ছোট  রাজদ্বীপের দিকে তাকালে তুই জানিস
আমার কান্না পায়,
দূরভাষে ভেসে ওঠে তোর হাসির শব্দ,তোর ইয়ার্কির টুকরো। 
প্লিস রাজদ্বীপ তুই এই ভাবে ডাকিস না
আমার শক্তি নেই তোর মুখোমুখি দাঁড়াবার
শব্দ আর দৃশ্যের বাইরে তোর বেঁচে থাকাটা আমাকে স্তম্ভিত করে।
আমার আর সহ্য হয় না
প্লিস রাজদ্বীপ তুই এই ভাবে ডাকিস না আর
আমি ,আমরা ভালো আছি
তুই ভালো থাক এটাই চাই।    

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...