Tuesday, December 3, 2019

দুঃখ এলেই


দুঃখ এলেই
..... ঋষি

দুঃখ এলেই
ঝড় আসে তুমি বিদ্রোহ বুকের মাঝে
আমি হাল চালাই।
তোমার ভার্জিন মাটিতে তখন চোখের জল
তুমি বোঝো
আমিও বুঝি
তবুও বুঝে বুঝি না কিছুই।

ক্রমশ আলিঙ্গন
প্রতিবার দুঃখ এলেই ভয় আসে প্রতিবেশী  ফেরিওয়ালা ভদ্রলোক পসরা সাজিয়ে
হরেক রকম ,হরেকরেকম্বা
আমিও নাছোড়বান্দা
শেষ অবধি চিৎকার ওঠে বুকের ভিতর
গলা শুকিয়ে যায় ,জলতেষ্টা পায়
তুমি আমাকে স্তন দিতে চাও মায়ের মতো
আমি দুহাতে স্তন চটকে দি
হুশ হয়
গড়িয়ে নামা সন্তান তোমার বুকে
গর্ভবতী তুমি।

দুঃখ এলেই প্রতিবারে আমার পাগলামি চাপে
তোমার গভীরে যাওয়ার
এতো গভীর যেখানে জুতো ,জামা  বাইরে রেখে যেতে হয়।
তখন তোমার উদাস দৃষ্টিতে তবুও প্রশ্রয় ,ভিতরে ক্ষয়
বাইরের সময় জুড়ে স্নেহশীল কোমলতা।
আমি আরো কর্কশ হয়ে পড়ি
প্রচন্ড আক্রোশে আমি ভেঙে ফেলতে চাই সময় 
গুড়িয়ে দিয়ে চাই তোমায় ,
তোমার শরীর জুড়ে,তোমার  সমস্ত সত্বায় মারাত্নক তান্ডব
তুমি ক্লান্ত হয়ে পরও
অথচ আদর করতে থাকো  আমায়।
হুশ ফেরে
দেখি আমার চোখের  জল
তোমার বুকের ভাঁজে লেগে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...