Saturday, December 14, 2019

একফালি শহর


একফালি শহর
... ঋষি

নিজের একফালি ফ্ল্যাটের বারান্দায় দাঁড়িয়ে
একফালি শহর দেখা যায় ,
কিন্তু দেখা যায় না তোকে হাজারো কংক্রিটের ভিড়ে লুকোন জানলায়।
আমার এক ফালি জীবনের আকাশের নক্ষত্রদের খসে পরা
পর্বত প্রাচীন সত্যি
তোকে ভালোবাসতে কারণ লাগে নি কোনোদিন
বাঁচার কারণগুলো ভালোবাসায় বদলে গেছে।

ধরা যাক তোর মুখোমুখি সারি দেওয়া  ল্যাম্পপোস্ট
রাতের শহর ,
ধরা যাক বিশ জন তোমার কবি বন্ধু তোকে নিয়ে কবিতা লেখে
ধরা যাক সাত সাগর তেরো নদী বেসামাল
বেসামাল তোমার রূপের কাছে শীতের শহর ,
তুই  হাসলে
ছড়িয়ে পরে মণিমুক্তো ,ছড়িয়ে যায় সভ্যতার প্রথম দিনে  আদমের বীর্য ,
তুই হাঁটলে তোর সরে যাওয়া আঁচল আকণ্ঠ পান করে
নীলকণ্ঠ।

তবু নিজের একফালি ফ্ল্যাটের বারান্দায় দাঁড়িয়ে
একফালি শহর দেখি আমি ,
কিন্তু বুঝতে পারি না তোকে খোলা আকাশের ভিড়ে আমার অরণ্য মলাটে।
তুই  ভাবিস এইবার সময়
আকাশের দরজা বন্ধ করে আমি ঘুমিয়ে পড়বো সোহাগে
অথচ আমার রাত জাগা চোখ উৎস খোঁজে  বাঁচার।
তুই জানিস না
আমার এক ফালি শহরের আকাশের নক্ষত্ররা তোর চোরা গলিতে
একলা বাঁচে।
তোর শরীরের প্রতিটা রক্ত বিন্দুতে অধিকার খোঁজে
বাঁচার কারণ বদলানো  নিজেকে বদলে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...