Sunday, December 29, 2019

শীতের রৌদ্র

শীতের রৌদ্র 
.... ঋষি

আমার এই মৃত্যুতে কোন ক্ষোভ নেই
যা আছে তা শুধু বেঁচে থাকা।
তুমি মেরে ফেলবে আমাকে আকাশের বুকে বৃষ্টি  হয়ে
আকাশ থেকে অপেক্ষা নামবে পাগলের মত। 
 তোমার হাতে শানিত তলোয়ার, তোমার ঠোঁট,তোমার চোখ,
তোমার স্পর্শরা এগিয়ে আসছে আমার ইতিহাসে রৌদ্র হবে বলে ।
তোমার তোলোয়ার ঢুকে যাচ্ছে বুকে 
অভয়ারণ্যের  জংলী হাতি উঠে আসছে আমার বাউন্ডুলে চোখে।
 
তুমি ক্রমশ নিয়ম নষ্ট করছো আমার
ক্রমশ তৈরী করছো নিয়ম নিজের করে। 
মাথার ভিতর দেওয়াল ভাংচুর, স্বপ্নের ভিতর আগুনে দাবানল
ক্রমশ একটা রক্তাক্ত কবিতা বদল হচ্ছে বেঁচে থাকায়।
একটা মেঘলা বিকেল ক্রমশ  রুপান্তরিত শীতের  রৌদ্রে
অথচ আমার এই মৃত্যুতে কোন  ক্ষোভ নেই।

 প্রেমকে হত্যা করে অরন্যের নাভি থেকে জন্ম নেওয়া অভিশাপ
সাবেকি সনাতনী  সংকীর্তনে  উঠে আসা চিৎকার,
সময়ের গানে উঠে আসা উচ্ছিষ্ট
যেগুলো জন্ম দিচ্ছিলাম আমি এক একটা বেশ্যার ম্যানিফ্যাস্টো
সেগুলো তুমি ছিঁড়ে ফেলে সৃষ্টি করছো জন্ম।
কি লিখছি,কেন লখছি
জানি না,
তবে বুঝতে পারছ ক্রমাগত তুমি হামাগুড়ি দিয়ে উঠে আসছো আমার বুকে
ঠোঁটের তলোয়ারে ছিঁড়ে দিচ্ছো আমার এই বুক   
ছিন্নভিন্ন করে চিৎকার করছো রাক্ষসীর মত।
তোমার মুখে রক্ত, তোমার চোখে প্রেম 
আমি কিছু করতে পারছি না
শুধু চোখ বন্ধ করে তোমাকে ভাবছি   
অথচ আমার এই মৃত্যতে কোন ক্ষোভ নেই।
   
       


         

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...