Saturday, December 14, 2019

কাফকার গল্প


কাফকার গল্প 
... ঋষি 

হঠাৎ সেদিন  পথচলতি আমার দেখা হয় ফ্রানৎস কাফকার সাথে  
Search Results
অবাক হবেন না প্লিজ।
অদ্ভুত এক গল্প ছিল সেই মেয়েটার  যাকে আমি চিনি 
এটা একটা পুতুল হারাবার গল্প 
সত্যি বিশ্বাস করুন এটা একটা পুতুলের গল্প। 

সত্যি বিশ্বাস করুন 
হঠাৎ এক বিকেল বেলা বার্লিনের কোনো পার্কে  দেখা হলো কাফকার সাথে 
আর কাফকার দেখা হলো  সেই বাচ্চা মেয়েটার সাথে যাকে আমি চিনি 
যার পুতুল হারিয়েছে। 
মেয়েটা কাঁদছে কাফকা এগিয়ে গেলেন  তার দিকে 
প্রশ্ন করতে কাফকা শোনালেন তাকে 
তার পুতুল দেশ ঘুরতে বেড়িয়েছে তাকে না বলে 
ফিরে আসবে খুব তাড়াতাড়ি। 

তারপর অজস্রবার কাফকার সাথে আমার দেখা 
আর কাফকার দেখা সেই মেয়েটার সাথে ,
প্রতিবার কাফকা মেয়েটাকে বলেছেন তার পুতুলের দেশ ঘোরার কথা 
বলেছেন সেই পুতুলের সাফল্যের কথা , 
মেয়েটা হেসেছে ,আর কাঁদে নি ,ভেবেছে পুতুলটা ভালো আছে। 
তারপর একদিন হঠাৎ কাফকা সাহেব 
মেয়েটার হাতে তুলে দিলেন একটা ঝাঁ চকচকে নতুন পুতুল 
মেয়েটাকে বললেন এইটা তোমার পুতুল। 
মেয়েটা অবাক হলো পুতুলের পরিবর্তন দেখে 
আমিও অবাক হলাম। 
কাফকা সাহেব বললেন 
এই জীবনে হয়তো তোমার অনেক কিছু হারাবে 
কিন্তু সবই ফিরে আসবে 
হয়তো অন্যরূপে ,হয়তো অন্যভাবে ,হয়তো অন্যসময় 
তোমায় শুধু চিনে নিতে হবে।
বিশ্বাস করুন এইসবের আমি সাক্ষী ছিলাম সেদিন 
ঈশ্বরের মতো ,মেয়েটার বন্ধুর মতো 
আর এক মহান স্রষ্টা কাফকার একনিষ্ঠ পাঠক হয়ে।   

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...