Tuesday, December 3, 2019

সময়ের ভিড়


সময়ের ভিড়
... ঋষি

অনেক কিছুর মানে হয় না
যেমন তোমার দিকে জেট গতিতে ছুটে চলেছি আমি ,
কেন ? জানি না।
জানতেও চাই না
শুধু এটা বুঝি একটা ব্যস্ত রাস্তার মাঝখানে দাঁড়িয়ে আমি
ফেলে আসা আলো
আসা যাওয়া
আর সময়ের ভিড়।

দুর্বলতা
শুনেছি মানুষকে স্থবির করে দেয়
করে দেয় শেওলাধরা পাথরের মতো প্রাচীন কোনো অবক্ষয়।
তবুও মানুষ দুর্বল হয়ে পরে
নিজস্ব রোজনামচায় ছুঁয়ে থাকা মুখেদের মিছিলে
কিছু মুখ ভীষণ চেনা ,চেনা মনে হয়।

অনেক কিছুর মানে হয় না
যেমন আমার পাগলামি
কেমন বোকা বোকা নিরন্তর অপেক্ষা শুধু তোমার পথে চেয়ে।
কান পেতে শোনা
তোমার পায়ের শব্দ,নিজের গভীরে বেড়ে চলা অঙ্গীকার।
ক্রমশ খুব কাছে
এই তো এইবার দেখা পাবো ,
অথচ পেরিয়ে চলে যায় প্রতিবারের মতো ব্যস্ত ভঙ্গিমায়।
বয়সের গাছপাথর থেমে যায়
অথচ বাড়তে থাকা আমার এই অভিমান থামতে চায় না।
রাস্তার মাঝখানে দাঁড়িয়ে আমি
কতকিছু ছুঁয়ে যায় ,
তোমাকে ছুঁয়েছি মনে হয়
তবু জানি তোমাকে কখনো ছোঁয়া হয় না।
শুধু যাতায়াত বাড়তে থাকে ব্যস্ত শহরের রাজপথে
সময়ের ভিড় ।


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...