Sunday, December 22, 2019

সমুদ্র স্নান

সমুদ্র স্নান
..... ঋষি

সমুদ্রের গভীর শব্দরা মনে হয় সময়ের
গভীর রহস্য বুকে ,
সমুদ্রে নোনতা আছড়ে পড়া ঢেউ বারংবার আঘাতে মনে করিয়ে দেয়
এই তো জীবিত আমি ,
এই তো বেঁচে আমি ,
তাইতো যখনি বুকের শব্দ শুনি কান পেতে
শুনতে পাই সামুদ্রিক কোলাহল।
.
সমুদ্রের দিকে আমি যখনি তাকাই
আমি বিশ্বাস করতে চাই জীবনের অতৃপ্তিগুলি আসলে সাময়িক
জন্ম ,মৃত্যু ,বাঁচা সবটাই আসলে মানুষের ভাবনায়।
সমুদ্রকে আমার স্নেহবতী নারী মনে হয়
মনে হয় আজীবন খুঁজতে থাকা সেই অদ্ভুত নারীকে
যার বুকের ভাঁজে মুখ লুকিয়ে
অদ্ভুত তৃপ্তি।
.
আসলে সমুদ্র আমার কাছে দৃশ্যের মতো খালি চোখে দেখা নয়
দেখতে চাওয়া মানুষের বেঁচে থাকা গভীর নীলে।
সমুদ্রের তীরে দাঁড়িয়ে
আমি গভীরে দেখতে পাই তৃষ্ণা নামক বিশাল জনপদ ,
ব্যস্ত খুচরো নদী
একটা বিশাল মানচিত্রকে।
সমুদ্রের গভীরে আমি খুঁজে পাই সভ্যতার জন্ম আর ধ্বংসের কারণ
দেখতে পাই সমুদ্রের বুকে অন্ধকার রাতে চাঁদের আদর।
 সমুদ্র আমার কাছে নারীর মতো
ছুঁয়ে যায় পায়ের পাতা
যেন দিন হেঁটে যায় রাত্রির স্তনে অমোঘ সঙ্গমের দিনে
আমার সমুদ্র স্নান।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...