Friday, December 20, 2019

সাময়িক


সাময়িক
.... ঋষি

আমার উল্টোদিকে অপেক্ষা দাঁড়িয়ে
তোমার রাস্তার ওপারে তোমার সময় দাঁড়িয়ে।
তবু সময় রাস্তা নয়
তবু অপেক্ষা একলা থাকা নয়
কোথাও আমরা আছি যেমন আছে আমাদের বাঁচা।
.
আমি সময় ,রাস্তা ,আর  অপেক্ষা
সব একসাথে জুড়ে দিলাম ,
তোমার গত হয়ে যাওয়া শতাব্দির সময় আমি ফিরিয়ে দিতে পারি ,
দিতে পারি এক আকাশ স্বপ্ন তোমার আগামীতে ভরে।
ভালো থাকা আর ভালোবাসা
সর্বদা স্ববিরোধী।
মানুষের স্ববিরোধী স্বভাব ,
সময় ছেড়ে আমি একলা মানুষ চলে যেতে অপেক্ষায়
সময়ের অপেক্ষায়।
.
একটা পাহাড়ি রেল আমার মাথার ভিতর শহর জুড়ে ঘুরছে
মাঝে মাঝে এমন হয় ,
বন্য আদলে সবুজগুলো একলা গুমরে মরছে
বাঁচার অভাব ।
পাহাড় কখনো মানুষের হয় না ,মানুষ কখনো সময় হতে পারে না
কিছু চরিত্র আসে যায়
কিছু চরিত্র রয়ে যায়।
দাগ টানে হৃদয়ের মাটিতে বোবা শব্দের ভিড়
বোবা মুখ পাহাড় খোঁজে
স্বপ্নের বুক ,
সময় খোঁজে
মানুষ চিরকাল সময় নির্ভর সাময়িক যে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...