Saturday, December 14, 2019

পুরোনো গিটার


পুরোনো গিটার
.... ঋষি

আমার ভিতর একটা গিটার আছে ,পুরোনো গিটার
পার্কস্ট্রীটের  পুরোনো রেস্তোরায়  বসে আমার মতো কেউ গিটার বাজায়
পুরোনো বৃদ্ধ ,
কিংবা বার্ধক্যের পাথর।
আমার ভিতর সময় বেড়ে ওঠে
বেড়ে ওঠে মরুভূমি ,দাবানল ,পুরোনো গ্রহ।

আমার শরীর চিৎকার করে পুরোনো গিটারের সাতটা তারে
সাতসমুদ্র পাড়ে
কলোনি ,চৌরাস্তা ,নর্দমা ,অগ্নিদগ্ধ মানুষ
আর দায়বদ্ধতা।
রোজকার ব্যস্ততা মুড়ে ফেলে একলা দাঁড়ানো গড়ের মাঠ
নাভিশ্বাস খোঁজে ক্লোরোফিলের  আশায়।

আমার ভিতর চিৎকার করে পুরোনো গিটারের শরীরের টুকরোগুলো
আমার প্রেমিকাদের চিৎকার
সংসার
আর রোজকার সামাজিক ধর্ষণে মিশে থাকা যোনি যোগ।
চিৎকার করে তাদের পুরোনো এলব্যামে হলদেটে মলাটে
বেঁচে থাকা মধুচন্দ্রিক
আর টুকরো টুকরো ছবিগুলো।
সত্যজিৎ রায় ,মৃনাল সেন ,ঋতুপর্ণ আরো অনেক হাজারো সিনেমার
মোড়কে ছুঁয়ে থাকা জীবনগুলো
সোনাঝুরির মেঘ চুরি করা কবিতার পাতায়
না লেখা কবিতাগুলো।

চারিদিকে হাততালি
নেশার চোখে পুরোনো রেস্তোরায় হাততালি দিচ্ছে  নতুন সমাজ
আমার গিটার চিৎকার করছে
হাততালি বাড়ছে ,
হঠাৎ নিস্তব্ধতা
তাল ভাঙছে। তার ছিঁড়ে যাচ্ছে পুরোনো গিটারের,
পার্কস্ট্রীটের রাস্তায় একপাশে বসে সেই বৃদ্ধ গিটার বাজক।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...