Wednesday, December 4, 2019

নষ্ট তাগিদ



নষ্ট তাগিদ
... ঋষি

ভোর হয়ে আসছে
বিছানায় আমার ছেলে পাশ ফিরে শুলো
একটু হাসলো মুচকি ,
আমি দেখলাম আলো ,হঠাৎ আলো।
.
আসতে আসতে বেড়ে উঠবে মানুষের হলাহল নিজস্ব পারদে
জেগে উঠছে আমার শহর
বাজারঘাট ,পুরোনো রাস্তা ,নতুন পাওয়া তোমাকে কাছে
সময় কেমন দীর্ঘশ্বাস ফেলছে
যেন বহুদিনকার জমানো কাশি সময়ের বুকে।
.
দূরে দেখা যাচ্ছে হাওড়া ব্রিজ
তলায় গঙ্গায় ফুলে ওঠা সময়ের নোংরা জল ,ঢেউ উঠছে পচা জলে ,
কর্পোরেশন থেকে গঙ্গা বাঁচাও প্রকল্প অথৈ জলে।
মেট্রো সম্প্রসারণের জন্য সারা শহর জুড়ে শোরগোল
বাড়তে থাকা গাড়ির চাপ ,দূষিত শহর
এইবার বোধহয় একটা নতুন শহর মাটির তলায় সুড়ঙ্গের ভিতর
যেখানে নারী যোনি পথের তল পাওয়া যাবে
পাওয়া যাবে নতুন শুরু সময়ের
নারীতান্ত্রিক।
.
ভোর এগিয়ে আসছে
হতভম্ব জোনাকির আর দরকার নেই এই শহরে ,
আমার ছেলে আবার একটু মুচকি হাসলো
বোধহয় বলতে চাইলো নষ্ট শহর।
আমি চোখ খোলা পথচারী আমার শহরে
সারা রাত খুঁজেছি 
 নষ্ট জীবন  এই নষ্ট শহরে ,
হাঁপিয়ে গিয়ে এখন শুধু মৃতদেহ সরাচ্ছি রোজকার মতো
বাঁচার তাগিদে
কেউ জানে না আমার স্বপ্নগুলো মৃত বহুদিন। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...