Sunday, December 22, 2019

হাসছে সময়

হাসছে সময়
..... ঋষি

ভালোবাসলে আঘাত আসে
বুকের ভিতর দরজায় খিল লাগিয়ে কেউ অনবরত চিৎকার করে।
আমি চিৎকার শুনি ,শুনতে পাই অভিশাপ এই পৃথিবীর বুকে
ভালোবাসা নাগরিক হলে বড্ডো বেশি সাজানো হয়ে যায় ,
আর ভালোবাসা অভিমানী হলে বড্ডো বেশি এলোকেশী হয়ে যায়।
আমি খুব সাধারণ তাই আমার কাছে
ভালোবাসা ভীষণ নগ্ন ফুটপাথে শোয়া সেই শিশুটার মতো।

তোমার সব অভিযোগ মেনে নিয়ে আমি জলে নামলাম
দূর থেকে যেসব অভিশাপগুলো আগুন মনে হয়
তাতে নিজেকে পুড়িয়ে
দাঁড় করালাম নিজের আয়নায়।
আয়না হাসছে
হাসছে সময়
ভুলে গেছে পৃথিবীর প্রথম নারী রাত্রিকে 
ভুলে গেছে পৃথিবীর প্রথম পুরুষ ঈশ্বরকে।

ভালোবাসলে আঘাত আসে 
বুকের বারান্দায় দাঁড়িয়ে তোমার লুকোনো ঠোঁটগুলো এগিয়ে আসে।
রাতে স্বপ্ন দেখি
তোমার মুখে ফুটে ওঠে আকাশ ,অসংখ্য নক্ষত্র
আমি আকাশের দিকে মুখ করে শুই
অদ্ভুত সবুজ আমাকে নিয়ে চলে যায় তোমার গভীরে।
আমার তখন চিৎকার করতে ইচ্ছে করে
চিৎকার করতে ইচ্ছে করে তোমার নাম ধরে ,
জানতে ইচ্ছে করে আমার পরিচয়।
ভালোবাসা পরিযায়ী হলে শুধু শরীর বদলায়
বদলায় শরীরে আদলে সময়ের মুখ
অথচ তুমি চিরকাল
আমার আকাশে নক্ষত্র। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...