Wednesday, December 4, 2019

ওরফে


ওরফে
.... ঋষি

তোমার কাছে আমি কোথায় দাঁড়িয়ে
জানতে চাই নি কোনোদিন।
তুমি ঘুরে দাঁড়ালে
আমি ধ্বংস মুড়ে ,তোমায় জুড়ে রয়ে গেলাম তোমার পুরোনো পোশাকে
তোমার ফেলে যাওয়া সিগারেটের ছাইয়ে ,তোমার ঘামের গন্ধে ,
তোমার লোমশ বুকে
তোমার পুরোনো বিছানায়
সারি দিয়ে সাজানো তোমার বিদেশি সেন্টের  গন্ধে।

ভালোবাসা পরিযায়ী হলে মেঘ হয়ে যায়
আর কেউ অপেক্ষা করে না রাত বারোটার না শেষ হওয়া কথোপকথনের।
কই  তুমি সুখী বলে
আজ অবধি আমি কখনো হাতে তুলি নি নেশার গ্লাস ,
তবুও জানি তুমি আজকাল আগের থেকেও বেশি দেরী করে ফেরো
তোমার নতুন ভালোবাসার কাছে।
টলমল পায়ে তুমি সামলে নেও ঠিক
যেমন সামলে নিয়েছো আমাদের পুরোনো সম্পর্কটা
নিজের সাথে।

তোমার কাছে কোথায় দাঁড়িয়ে
একনম্বর ,দুনম্বর ,কিংবা ঊনত্রিশ ,একশো ছিয়াত্তর না অন্য কোনো শতাব্দীতে
কই আমি জানতে চাই নি তো কখনো ,
কখনো কি তোমাকে আজ অবধি বলেছি ভালোবাসার বদলে অন্য কিছু।
কি এসে যায়
কিছু না ,বেশ তো ভালো আছি।
তবু জানতে ইচ্ছে করে মাঝে মাঝে তুমি কেমন আছো ?
আজও কি নেশার চোখে তুমি  তোমার প্রেমিকাকে অন্য নামে ডাকো
আজও কি কথা দিয়ে বার্থ ডেটে দেরি করে আসো
আজও কি তোমার প্রেমিকারা তোমার কাছে শরীর।

আসলে ভালোবাসার কোনো নাম হয় না
ভালোবাসি এটাই বড় কথা
তুমি কতটা ভালোবাসলে সেটা জানা জরুরী নয়
আমার কাছে জরুরী তোমার ভালো থাকা।
ভালো থেকো
আমার পুরোনো ভুল ,ওরফে লুকোনো যন্ত্রনা  ।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...