Friday, December 27, 2019

আর ২০২০


আর ২০২০
... ঋষি

যথারীতি ফিরে আসা
ক্যালন্ডারের পাতা জুড়ে  দাড়িওয়ালা সান্টার দেশ
আর বছর শেষের উপাখ্যান।
কি পেলাম ,কি না পেলাম ,কতটা পেলাম ,কিভাবে পেলাম
এই নষ্ট দুঃখদের গুঁড়িয়ে দেওয়ার সময় ,
তোমার সামনে দাঁড়িয়ে চলন্তিকা শুধু তোমাকে জড়াতে ইচ্ছে করে।
তোমার দেড় ইঞ্চি বুকের গভীরে আমার ঘুমন্ত স্বপ্নরা দেশ খোঁজে
আর  কবিতার শব্দরা খোঁজে খোলা আকাশ।

আমি কিছুই খুঁজে পাই না আজকাল
আমার হরিণ ছুট জঙ্গলে আজ শুধু একশো আট ঈশ্বরের একত্রে চিৎকার
আরো সবুজ।
জানি চলন্তিকা তুমি তোমার দশ আঙুলের নিবে স্পর্শ করছো সময়
আমার বুক জুড়ে নেমে আসছে জলপ্রপাত।
জানি পুরোনো ফেলে আসা সময় কেমন ছিল
কেমন ছিল অভিশাপ ,কিংবা আশীর্বাদ এই  শহরের মানুষের পদচিহ্নে।
এতটা জানি মানুষ বাঁচে আগামীতে
আর আমি বাঁচি তোমার গভীরে ,আরো গভীর কবিতায়।

ক্যালেন্ডারের উজ্বল নতুন পাতা
সময়ের শুকনো পাতাগুলো আজ শুধু ক্লান্ত করছে ভাবনা।
আমি ফিরে যাচ্ছি তোমার গভীরে
তোমার শরীরের প্রতিটা কার্নিশে ,প্রতিটা পরিখায় ,প্রতিটা দেওয়াল জুড়ে
বীজ রোপন করছি ,আগামী সবুজের।
কি পেলাম ,কি পাবো ,আসলে ভুলে গেছি ভাবতে গভীর মুখোশের ভিতর
আমার আমিটাকে।
আজকাল  স্বপ্নে শুধু তুমি আসো
আর বয়স বাড়ে,বাড়ে লোভ তোমাকে কাছে পাবার
তারপর
আর কি
শুধু এইটুকু ভালো থেকো,ভালো রেখো
চলন্তিকা শহর আর ২০২০। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...