Wednesday, December 4, 2019

তৎপরতা



তৎপরতা
........ ঋষি

পাশাপাশি থাকতে থাকতে আগুনে মোম গলতে থাকে
সেটা কি ভালোবাসা।
অভাবে বাড়তে থাকা রোগ ,দরজার বাইরে বাঁচা
সেটা কি বেঁচে থাকা ?
অবান্তর মনখারাপি বিকেল বুকের সীমানায়
তোমার থেকে আমার দূরত্ব
অন্ধকার হলে  আরো কমতে থাকে।
.
অন্ধকারের একটা আশ্চর্য গন্ধ লেগে সময়ের শরীরে
আলোর স্তব্ধতা ,ঠোঁটের নিশানে যুদ্ধ কালীন তৎপরতা ,আরো কাছে
আরো গভীরে
প্রশ্ন করছি  বেণীমাধব ,আগুন লাগে কই ?
সব মিথ্যে ,সব সত্যি
আমি যদি গভীরে পুড়তে রই।
.
পাশাপাশি না থাকলেও আগুন জ্বলে বুকে
কাছাকাছি না থাকলেও পুড়তে থাকে  মানুষ লুকোনো কিছু শোকে।
সত্যি খুঁজছি আমি
সত্যি লিখছি
দুটো চাঁদ।অগাধ বিশ্ব। অনেকটা বাঁচা
সব সম্ভব।
ছড়ানো হাঁড়িকুঁড়ি ,ছড়ানো শৈশব ,গরম ভাতের গন্ধ,মায়ের বুকের গন্ধ
খিদে
আজ রান্না হবে না ঘরে।
আজ আকাশ কাঁদবে ,আজ বাতাসে লেগেছে ভাঙ্গন
মেঘের গভীরে জ্যোৎস্ন্যা,
বেরিয়ে পড়ছি আমি খালি পায়ে ,খালি ঠিকানায়
বুকের আগুনের খোঁজ 
আমার পদবীতে মৃত্যু লেখা হোক। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...