Sunday, December 22, 2019

একদিন চলে যেতে হবে


একদিন চলে যেতে হবে
.... ঋষি

একদিন চলে যেতে হবে
পানপাত্রে রেখে যেতে হবে প্রিয় প্রেমিকার মুখ।
নিজের আত্মজ
আর অসংখ্য অতৃপ্ত আমি
আমরা।
.
একদিন সকলের অলোখ্যে নিরিবিলি চুপচাপ মরে  যেতে হবে
উৎসবের সকাল ছিঁড়ে বুকের পোড়া  পাণ্ডুলিপি বুকে কেটে পড়তে হবে
হেরে যেতে হবে
পুড়ে যেতে হবে
একদিন ঠিক নিজেকে পুড়িয়ে আরো একলা হতে হবে
দুঃখ নয়
সুখ নয়
না শান্তি
শালবনি মেঘে লেগে থাকা আকাশ
সেদিন আমায় মিস করবে কি ?
.
একদিন ঠিক চলে যেতে হবে
বুকের মধ্যাহ্ন বুকে আজকাল সূর্যোদয় খুব কম হয়।
পুরোনো প্রেমিকা মুখ
পুরোনো সময়
তোমার হাসির ছটা  ,আখরোট ঠোঁটে লেগে থাকা স্ট্রেবেরি
সব পরে থাকবে।
তখন আমার ছেলের হাতে প্ল্যাকার
তাতে লেখা বিদ্রোহ ,
ছেলের ভাবনায়  বাবা লোকটা বিদঘুটে ,চুপচাপ ,সারাদিন শুধু স্বপ্নে
ছেলেকে জানানো যাবে না আমার হেরে যাবার কথা
আমার বুকে শুয়ে থাকা মৃত বিপ্লবীদের।

বড় জানতে ইচ্ছে হয়
সেদিন আমার এই কবিতা পড়বে  কেউ ,
কেউ মনে করবে আমায়
একজন কবির কল্পনায় শুয়ে থাকা রক্তাক্ত স্বপ্নদের। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...