Sunday, December 22, 2019

আমি কোত্থাও যাবো না



আমি কোত্থাও যাবো না
... ঋষি

আমি কোত্থাও যাবো না
শুনছো চলন্তিকা
কোথাও আমার যাওয়ার নেই বাতাসে যতই থাকুক মৃত মানুষের গন্ধ
সময়ে যতই থাকুক অবিশ্বাস ,
যতই লাথি মারুক আমায় রাষ্ট্র
আমি অভ্যস্ত হয়ে যাবো,হয়ে গেছি
কিন্তু তোমায় ছেড়ে কোত্থাও যাবো না।

আমি কোত্থাও যাবো না
পাথরের মতো থেকে যাবো তোমার পাঁজরে ,
কোত্থাও যাবো না
এই শহর ,এই শহরের গলিপথ ,এই শহরের শৈশব ,
এই শহরের ধুলোবালি ছেড়ে।
ওই দূরে দেখতে পাওয়া আমার ফিরে পাওয়া বাড়িটার প্রতি ভীষণ লোভ
আমি কোত্থাও যেতে পারবো না তোমাকে ছেড়ে।

আমি কোত্থাও যাবো না
ঈশ্বরের জুতো করে পরে আমি  তোমার পিছলে পড়া যোনির ভিতর দেখে এলাম
শহর জ্বলছে ,রাষ্ট্র জ্বলছে ,জ্বলছে মানুষের মতো দেখতে ধর্ম।
আমার ধর্ম ভালোবাসা
আমি তোমাকে ছেড়ে  কোথাও যেতে পারি।
ক্ষুধা নিয়ে জন্ম মানুষের ,ক্ষুধা নিয়ে জন্ম মানুষের
বাঁচার খিদে
সর্বোপরি মানুষ নামক জীবগুলো আজ অতিথি নিজের রাষ্ট্রে
রাষ্ট্র ভাঙছে ,ভাঙতে চাইছে লোভ।
আমারও  লোভ হয়
শিকড়ে পৌঁছোবার ,পৌঁছোবার তোমার গভীরে
তাই তো এই রাষ্ট্র ,এই সময় ,এই বেঁচে থাকা ছেড়ে
আমি কোত্থাও যাবো না।


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...