Sunday, December 29, 2019

বুকের ভেতর ২০২০


বুকের ভেতর ২০২০

.... ঋষি



তিন মিনিট ছত্রিশ সেকেন্ড তোকে টাইপ করার পর

হঠাৎ রাত্রি এলো।

শিয়রে দাঁড়ানো তুই হেসে বললি  নতুন বছর ভালো থাকিস ,

আমি হাসলাম

কি রে তুই ,তুই না হিমালয়ে চলে গেছিলিস

কি সব বাঘ ছালটাল

তুই বিষাদ থেকে হেসে উঠলি

চলে যাওয়া মানে ফুরিয়ে যাওয়া নয়।



ফুরিয়ে যাওয়া বলতে মনে পড়লো

বছর ফুরোলো।

বুকের ভেতর ২০২০,আর কোথাও অন্য শোক কিছু হারানোর

আসলে হারানো মানে হারিয়ে যাওয়া নয়

ফিরে আসা বারংবার স্মৃতিতে।

কান্না ,হাসির তকমা আটকানো মানুষের অনুভূতিগুলো

পৃথিবীর স্তর ছিঁড়ে ফেলে নি কখনো

পৃথিবীতেই মানুষ হেঁটেছে হয়তো কিছুক্ষন

কিছুক্ষন তারা অন্য গ্রহে।



তিন মিনিট ছত্রিশ সেকেন্ড আমি তাকিয়ে ছিলাম রাতের আকাশের দিকে

তোর দিকে ,চিনতে পেরেছি ঠিক

কারণ চেনাগুলো বুকের পাঁজরে রেখে যায় হৃদস্পন্দন।

আমার এক শহর আদিমতা

আমার শরীরে অসংখ্য পাথর জমা তিস্তার গা ঘেঁষে ,

পাথরে জমি কর্ষণে  সেখানে তুই বানিয়ে ফেলেছি চায়ের সবুজ বাগান।

তারপর চায়ের কাপ

তোর ঠোঁট।

এখন বছরের শেষ  রাত্রি

 আমি দাঁড়িয়ে এয়ারপোর্টের পাশে আমাদের পরিত্যক্ত চায়ের দোকানে

হাতে কবিতার পাণ্ডুলিপি আর কবিতায় তুই

কিছুই বদলায় নি।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...