Friday, December 27, 2019

সিরিয়াস কেস

সিরিয়াস কেস
..... ঋষি

সময়ের বাতিস্তম্ভ পার করছি
পার করছি বিপদজন সেতু ম্যানুফাকচারিং বাই টাইম
পার করছি মাতাল সময় টলোমলো পায়ে।
হঠাৎ লোডশেডিং লেগেছে রাষ্ট্রে ,সময় গিয়ে দাঁড়াচ্ছে শরীরে মতো
খদ্দের বিক্রেতা হয়ে যাচ্ছে ক্রমশ
আর বিক্রেতারা সময়ের গলিতে বেশ্যার দালাল।

আমি মগজের ভিতর স্পাই ফিট করছি
গিয়ে দাঁড়াচ্ছি ফেলুদার মুখোমুখি একটা সিরিয়াস কেস সল্ভের দরকার ,
পিছনে টানছে সুতো ,
আমি ভেজাচ্ছি ,ভেজাচ্ছি আমাদের  অভিশপ্ত না পাওয়া সময়ের শীৎকারে।
রাষ্ট্র দাঁড়াচ্ছে ,
কলা দেখাচ্ছে  বিজ্ঞাপনে
বেশরম সভ্যতা বিছানায় সুখ খুঁজছে হিজড়ে হয়ে। 

আমাদের আবার নতুন বছর
রাষ্ট্রের অলিগলিতে নর্দমায় পরে থাকার মতো মানুষের মুখ ,
সময়ের শিশু  গড়িয়ে নামে অন্ধকারের উরু বেয়ে   অনাকাঙ্খিত আগুনে
চলন্তিকা  ভালোবেসে নর্দমা  হয়ে যায়।
অনধিকার প্রবেশের মতো কোনো কুড়ি বছরের যুবতীর সাথে শুয়ে দেখেছি 
অথচ মানুষ এখনো সময়ের  সাথে শুতে পারলো কই।
মিউজিয়ামে আটাত্তর নম্বর কঙ্কালের গায়ে অনেকেই জানে না
ভয় লেগে।
সময় ফুরিয়েছে মানুষের ,ফুরোয়নি আজও ভয়
সময়ের শরীরে কালমার্কস লেগে ,লেগেছে লাদেন
কিছুই বদলায়নি এখনো।
আমি সেই কাজের মেয়েটাকে হাজারোবার সেলাম করি যে দিনের শেষে
ক্ষুদার্থ সন্তানের মুখে তুলে দেয় কষ্টের বুক।
আমি বলছি না ভারতবর্ষ নামক নারীটাকে সন্মান করতে হবে
তবে ধর্ষণ করাটা অবৈধ ,যতই হোক তোমার দেশ ,
আমি বলিনি তোমাদের সব  মানুষকে  নিরামিষ হতে হবে
বাড়িতে তো মা বোন আছে সকলের।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...