Tuesday, December 3, 2019

গভীর শব্দ

গভীর শব্দ
.... ঋষি

মিথ্যা বলতে পারি না
তাই ছাপতে দি না আমার জন্মগুলো বাজারি ভালোবাসায়।
ছন্দ ,স্থবিরতা
চল্লিশ ছুঁই ছুঁই অভিজ্ঞতার চুইংগাম চিবিয়ে
আমি আবৃত্তি করতে পারি না আমার গত যৌবন ।
সত্যি বলতে কি
আজকাল শিরদাঁড়ায় ব্যাথা
তাই সোজা ভাবে দাঁড়াতে পারি না রাষ্ট্রে ভর  করে।

বহুদিন তুমুল নেশা করে শুয়ে থাকিনি কোনো সমুদ্রের পারে
মাঝরাতে সমুদ্রের গভীর শব্দে
সারা গায়ে বালি মেখে কবিতা লিখি নি পাগলের মতো।
আজকাল আর জোর পাই না
শব্দে ,বেঁচে থাকায় ,একা থাকায় ,কিংবা না জন্মানো কবিতায় ,
আজ বহুদিন
আমার নোনতা জলে ডুবে থাকা কবিতাদের মৃতদেহ আগলে
আমি শব্দহীন।

মিথ্যা বলতে পারি না
তাই বহুদিন আমি লিখি নি  কোনো প্রেমের কবিতা।
প্রেমিকার খোলা বুকে তাই আজকাল আঁকিবুঁকি
অথচ ছবি আঁকতে পারি না।
সুনীলদার মতো লিখতে পারি
" এই কবিতার জন্য আর কেউ নেই, শুধু তুমি, নীরা "
চলন্তিকাকে উৎসর্গ করে চিৎকার করতে পারি না
ভালোবাসি তাই।
শুধু আমি শ্মশানের ছাইয়ে বসে থাকা মৃত শব
সব মিথ্যে মনে হয় ,
মৃত সব
এমনকি কবিতা তোমাকেও আজকাল
প্যানপ্যানানি কান্না মনে হয়।


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...