Thursday, December 26, 2019

মৃত্যু এলে


মৃত্যু এলে
.... ঋষি

আমার মৃত্যু এলে হাজারো সভ্যতা ঝুঁকে থাকে আমার মুখে
আমার প্রিয় কবিতার লাইন ,আমার প্রিয় কবিরা
এসে দাঁড়ায় আমার মাথার কাছে।
আমার পুরোনো প্রেমিকারা ,আমার ছেড়ে যাওয়া প্রেমগুলো
হাওয়ায় উড়তে থাকে প্রজাপতি হয়ে,
আমি আলোয় ভাসতে
আমার চারপাশে বর্ণরা কবিতায় লিখতে থাকে মানুষ।
.
আমার মৃত্যু এলে
ম্যানহোলে বাঁচতে থাকা হাজারো মানুষ আমার পাশে দাঁড়ায়।
আমার পাশে এসে দাঁড়ায় একলা সেই গৃহস্থ বধূ
যে সংসার চালাতে রাস্তায় দাঁড়ায়।
হাজারো ধর্ষিত মুখ আমার চারপাশে চিৎকার করে
জাস্টিস বলে ,
আমি কাঁদতে থাকি নিজের গভীরে ,আরো অসুস্থ হয়ে পরি
সভ্যতাকে চিৎকার করে গালাগাল দিতে ইচ্ছে করে
ইচ্ছে করে নষ্ট সমাজ পুড়িয়ে
ভালোবাসার মানুষ গড়তে।
.
সময় আসে না ,সময় যায় না ,সময় এসে ঝগড়া করে আমার সাথে
আমার জন্য যারা কষ্ট পায় ,আমার মৃত্যু এলে
সূঁচসুতো দিয়ে সেলাই করতে ইচ্ছে করে কষ্টগুলো।
ইচ্ছে করে নতজানু সময়কে একবার শিরদাঁড়া দিতে
দিতে বিদ্রোহ ,
আরো আগুন সভ্যতার নামে যারা করে চলেছে মানুষের নিগ্রহ।
আমার মৃত্যু এলে
আমার কাছে আমার ধর্ম আসে ,যা বিভাজনের নয়
যা বর্ণান্ধতায় নয়
যা একটা সদ্য জন্মাতে চাওয়া ভ্রূণের হত্যার  নয়
শুধু মাত্র মানুষের ,মনুষত্বের ।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...