Sunday, December 22, 2019

ভালো আছি


ভালো আছি
.... ঋষি

ঈশ্বরে ভোগাচ্ছে
আত্মায় বিশ্বাসী আমি এমন  তো ভাবতে পারি না কখনো
ভাবতে পারি না  ছাপোষা ডাল ভাতের জন্য
আত্মা বিক্রি করতে হবে  সময়ের কাছে।
সার্বিক দুনিয়া
ডট কম খুলে ,খুলে ফেলতে ইচ্ছে করে তাই  নাটকের শব্দকোষ
সময়ের জন্ম দোষ।

একটা সময় ছিল আড্ডা চলতো পরেশদার চায়ের দোকানে
আমি ,অসিত ,রাজদ্বীপ,রতন
আজ পরেশদার চায়ের দোকান ভেঙে স্কাই রাইসিং ভ্যলক্যানো।
আগে তবু আকাশ দেখা যেত
এখন আকাশ দেখতে আমাদের ছাদে উঠতে হয়।
উঠতে হয় সিঁড়ি ভেঙে
নিজেদের কাছে ,বন্ধুদের আড্ডা দেবার জন্য
যেতে হয় কফিশপে
সবাই আসে না সেখানে রাজদ্বীপ মারা গেছে ,অসিত টরেন্টোতে
তবু বন্ধুত্ব আছে।

তাইতো মাঝে মাঝে আমি আয়নার সামনে দাঁড়ায়
খুলে ফেলি মানচিত্র সময়ের।
মাঝে মাঝে সময়কে আমার নারী মনে হয়
ছলনাময়ী কিংবা মায়াময়ী।
তাইতো মাঝে মাঝে আমার রাষ্ট্র লিখতে ইচ্ছে করে
হঠাৎ হঠাৎ দোষ  দিতে ইচ্ছে করে
তোমাকে।
জানি না কেন যে আমি ছাপোষা বাঙালি
যার সত্যি বলতে নেই
যার লিখতে নেই পিরিয়ডের ন্যাপকিনে ভেজা সমাজ।
যার খাটতে হয় সময়ের ফরমাস
যার পড়তে হয় কিছু অসমাপ্ত কবিতা গল্প।
যার শুধু সহ্য করতে হয় সময়কে
হাততালি দিয়ে
বলতে হয়
বাহ্ ভালো আছি।



No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...