Wednesday, January 1, 2020

অচিন পাখি


অচিন পাখি
... ঋষি

গল্প ফুরোচ্ছে
ফেরারী শহর এখন ক্লান্ত বছর শেষের উদ্দীপনায় ,
আমিও কোথাও ক্লান্ত আজকাল
ছুঁয়ে যাওয়া সময়ের সফরে আদিখ্যেতা এই জীবন।
.
তোমাকে বলার অনেক কিছু
নিরিবিলিতে চলন্তিকা তোমাকে ছুঁয়ে জেনে নেওয়ার অনেককিছু আছে।
জ্যামিতিক সরলরেখা মেলে নি কোনোদিন
শুধু সমান্তরালে হেঁটে যাওয়া পথ
 কিভাবে জানি কোনো কারণ ছাড়া মিলে যায়।
সীমানার গভীরে যখন তোমার  মুখটা
আজকাল যেন আমাকে ছুঁতে থাকে পাগলের মতো।
.
গল্প ফুরোচ্ছে
ফেরারী শহরের বুকে কিছু আবেদন সর্বদা একলা থেকে যায়।
তোমার  মতো হেসে আমি কথা  বলতে পারি না
পারি না চলন্তিকা তোমার  মতো সুন্দর সাজানো শিল্পকে মানতে,
তাই বোধহয় আমার এই ফুরিয়ে চলা।
চতুর্দিকে সময়ের কঙ্কাল  ,ঘড়ির কাঁটায় শুয়ে একাধিক
তবু আমার এই বছর শেষের উপকথা ,
যখন তোমার চোখ মহাকাল বেয়ে নিয়ে আসবে নিস্তব্ধতা ,
যখন সরে যাবে ছায়ারা এক পা ,এক পা করে অনেক দূরে
যখন আমার কবিতারা অন্ধকার নিষিদ্ধ শহরের নীল আকাশ হয়ে
বুকের খাঁচায় জন্ম দেবে পাখি।
আমি খাঁচা খুলে দেব
উড়িয়ে দেবো সময় লুকোনো অভিমানে।
আর খুব হাসবো
কিছুতেই মনে করবো না তোমায়
সত্যি বলছি। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...