Thursday, January 23, 2020

নিরামিষ কবিতা


নিরামিষ কবিতা
... ঋষি

মাৎস-ন্যায় মনে আছে
ন্যায় কিংবা দর্শনের কিছুই মনে নেই আমার।
হাড়িকাঠে দু-পা সজোরে টেনে ধরেছিলাম ,কেটে ফেলবো বলে
কোনো সময়ের অদ্ভুত ব্যবহার রাখবো না তাই ,
বাঁধা-মেয়েমানুষ কেমন সহজেই দেখি হাত পা ছড়িয়ে চিৎ
ঢুকে যাবার আগেই।
রাতের পরে দিনই আনবো হাঁটিয়ে বা ছুটিয়ে
হরিণ মায়ের বাচ্চা হওয়া, বা বাচ্চা বাঘের প্রথম শিকার
দুটোই নিরামিষ।

এ কবিতায় আমি কোনো নর্দমা টানবো না
টানবো না প্রেম বা দেশপ্রেম।
জেলে পাড়ার সেই মেছুনির দিকে তাকাবো না সমাজের বাইরে
বাসনায় টনটন ,কন কন ছেড়ে
বিপ্লবে কেরোসিন ঢেলে দেশলাই জ্বালাবো না।
শিলনোড়া ,শব কাটাইয়ের কল ছেড়ে
মাইরি বলছি আর যৌনতা ঘাঁটবো না।

কবিতায় আঁকবো জাদুঘর
মমির দীর্ঘশ্বাস সিনেমাগ্রাফিতে ফুটিয়ে তুলবো অন্য গ্রহে।
মায়ের কোলে শুইয়ে দেব স্নেহ
খুব কাছ দিয়ে ছোটবেলায় মায়ের মুখে তেজ দেখেছিলাম গর্জন তেল মাখা।
কবিতায় আমি আর   কীট বা কীটনাশকের কথা বলবো না
পাপের আপেলটা সভ্যতাকে খাওয়াবো না
লাট্টু ঘুরিয়ে পৃথিবী ঘোরাবো না ইন্টারনেট বাফারিংয়ে।
কবিতায় আমি সবুজ মাঠের পাশেই রাখবো ওয়াশিং পাউডার
বিপদের আন্তর্জাতিক সিম্ফনি।
ফিল্ম ফেস্টিভেলে কোনো ক্লোরোফিলের চাষ করা পর্দা দেখে
ফাটিয়ে ফেলবো না সময়ের বেলুন।
আমি কবিতা জন্ম দেব
জন্ম দেব সময়ের শিশ্নে বাঁচার যোগফল
তবে আমি মিথ্যে বলবো না আর কবিতা তো না। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...