Friday, January 31, 2020

তোমাকে ভালোবাসতে

তোমাকে ভালোবাসতে
... ঋষি

প্রেম আর সিগমুন্ড ফ্রয়েড ছাড়া
আমরা কি আর কোনো কথা বলতে পারি না।
শুধু পাশে পাশে হাঁটার জন্য ,শুধু ভালো থাকার জন্য
শুধু বাঁচার জন্য
তোমাকে জড়ানো কি খুব প্রয়োজন ?

তোমার চোখে চোখ রেখে কি কথা বলা যেতে পারে 
বলা যেতে পারে ভালোবাসি।
নাকি তোমাকে ভালোবাসি জানাতে আমাকে  যেতে হবে তোমার কাছে
নিয়ম করে কোনো একলা রেস্টুরেন্টে
কোনো একলা দুপুরে
কোনো একলা কথাতে তোমাকে চুমু খেতে হবে।

আসলে আমি ঈশ্বর দেখি নি 
তবে আমি ঈশ্বর খুঁজেছি বরাবর তোমাকে ভালোবাসতে ,
আমি কারণ নিয়ে ভালোবাসিনি তোমায়
তোমায় শুধু মন্দিরে পুজো করেছি।
তোমার হাত ধরতে চেয়েছি ,ভেসে যেতে চেয়েছি একলা নদীতে
কাগজের নৌকো।
তোমাকে ভালোবেসেছি আকাশের মাঝে এক ঝাঁক পাখির মতো
মুক্তির খোঁজে।
আমার তোমাকে ভালোবাসতে তোমাকে জড়াবার প্রয়োজন নেই
তোমার মুখমণ্ডলে প্রতিটি ধ্রুব তারা আমার খুব কাছে
অন্ধকার আকাশে।
সত্যি বলতে কি আজকাল মনে হয়
তোমাকে ভেবে আমি হেঁটে যেতে পারি কয়েকশো যুগ
তোমাকে ভালোবাসতে আমার তোমাকেও প্রয়োজন নেই। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...