Sunday, January 26, 2020

সুইসাইড নোট


সুইসাইড নোট
... ঋষি

আচ্ছা তোমার আমার বাঁচাটুকু যদি নিয়ম মাফিক না হয়ে
যদি কিছুটা জঙ্গলে হয় ,যদি কিছুটা মাঝরাস্তায়।
যদি ধরো তোমার হাত ধরে আমি নন্দন ,ময়দান না করে
পাহাড়ের সেই সুইসাইড পয়েন্টে হাঁটতে চাই।
ধরো আমাদের প্রথম চুমু খাওয়াটা কলেজের গেটে না হয়ে
সকালের প্রথম সূর্যের সামনে হয়।
.
অবাক হচ্ছো
ধরো আমাদের ডেটিংগুলো কে এফ সি কিংবা ক্যাফে কফি ডে না হয়ে
রাস্তার পাশে সেই চায়ের দোকানে হয় ,
ধরো যদি আমি বহুদিন দাঁড়ি না  কামায়
আমার গায়ে ময়লা তেল চিটচিটে কাপড় ,চোখে ১৯৭৩ এর চশমা
পারবে মেনে নিতে।
.
ধরো কোনোদিন পথ চলতি  সমাজ বিরোধী মিছিলে আমি পথ হাঁটছি
তুমি এসে দাঁড়ালে আমার পাশে ,
আমি বললাম চলো আমরা একটা সমাজ গড়ি
যেখানে নেই কোনো শৃঙ্খল ,
তুমি সেদিন ছেড়ে চলে আসবে তোমার এতদিনের বেঁচে থাকা।
নাকি সেদিনও তুমি আজকের মতো বলবে
আমাদের  পথ হাঁটা এতটুকু
এরপর শুধু অপেক্ষা।
জানো তো আজকাল আমার ভীষণ ভয় করে চলন্তিকা
তোমাকে হারাবার ভয়
তোমার থেকে দূরে থাকার ভয়।
তাই মাঝে মাঝে আমার নিয়ম ভাঙতে ইচ্ছে করে
সময়ের চোখে চোখ রেখে প্রশ্ন করতে ইচ্ছে করে
আচ্ছা আমি কি এখনো বেঁচে?
আমরা কি বেঁচে ?


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...