Saturday, January 4, 2020

জল বাড়ছে


জল বাড়ছে
.... ঋষি

ধ্বংস লিখতে লিখতে অনেকদূর চলে এসেছি
তারপর হঠাৎ প্রেমের পায়ের শব্দে আমি  ঝাঁপিয়ে পড়েছি  সমুদ্রে।
খুব গভীর  থেকে উঠে এসেছে শব্দ
তোমার চুলে শান্তিনিকেতন ,তোমার বুকে হিমালয়ের বরফ
শীত করছে তোমার
শীত করছে আমার।
.
অন্ধকার সমুদ্রে খুব দূরে ফসফরাস
নোনা স্বেদের স্বাদ ,
ডিঙি নৌকা ,দূর থেকে আরো হারাতে থাকে গভীরতা ,
অন্ধকার সমুদ্রের পাশে প্রিয় ঝাউবনের অদ্ভুত শব্দ।
একটু সময় করে বসছি তোমার পাশে 
হাঁটছি সমুদ্রের পার ধরে তোমাকে বুকে নিয়ে
অন্য সময়।
.
সময়ের ধ্বংস
আটপৌরে জলে এক স্নেহময় অসুখ ,সময়ের ভিড়।
আমার সময় কেটেছে যারা
আমার হৃদয় ভেঙেছে  যারা ,
আজ তারা আমার রক্তে লিখে চলেছে মৃত্যুঘোর।
আমার বেঁচে থাকায় সমুদ্র
মিথ্যা লিখতে পারি না তাই জালিয়ানওয়ালাবাগের ইতিহাস আজও তাৎপর্যের।
আমার লেখার পুরোনো খাতায় ধ্বংসের অসংখ্য পাহাড়
পাহাড় ভাঙছি ,হাঁপিয়ে মুখ গুঁজে পরে আছি তোর পাহাড়ের গভীরে
শীত করছে
দূরে সমুদ্রে  তখন জল বাড়ছে
বাড়ছে আমার বুকের শব্দে দ্রবীভূত নোনা স্বাদ। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...