Thursday, January 2, 2020

অন্য শহর



অন্য শহর
.... ঋষি

কেউ কেউ হারিয়ে যেতে চাই দুই  একবার অনলাইন ম্যাসেজে
কেউ কেউ ফিরে পেতে চায় অন্য শহর।
আমি শহরের নাগরিক
আমি এমন হাজারোর মাঝে খুঁজে পাই স্পন্দন,
নিজের গভীরে
বেঁচে ফেরা আমার কবিতারা।
.
তোকে আজ হঠাৎ মনে পড়ছে মন
২০০৭ এর পর তোর কলকাতায় ফেরাগুলো সবুজরংয়ের হরবোলা।
অদ্ভুত সময় ফুরোচ্ছে
আমার অন্য শহরে আজকাল আর হরবোলা ডাকে না ,
শুধু ক্যানভাসে  ফুটে ওঠে -৩২ ডিগ্রি কম্বিনেশন শহর
আর বরফে মোড়া মৃত মুখ।
আমার শহরের শীত আজকাল মানুষ কাঁপায়
হাতের গ্লিসারিন গ্লাভসে এই শহরে রক্তের দাগ ,অসংখ্য হত্যা
তবু এই মৃত্যুতে আমার কোন শোক নেই।
.
মন তোর মনে পরে আমার কথা
আমি শুধু এখনও  তাকিয়ে থাকি তোর পাছা ছাড়িয়ে চুলের দিকে
তোর গালের পাশে তিলতার দিকে।
আমি এখনো শুনতে পাই তোর গলার শব্দ অনেক দূর থেকে
ভেসে আসে ভালো থাকে বলিস না
আমি তো দাঁড়িয়ে পৃথিবীর অন্যপারে অন্য দরজায়।
অদ্ভুত না আমরা
সকলে সীমান্তে দাঁড়িয়ে ,
শুধু দূর থেকে শুনি এলোপাথাড়ি  গোলগুলির  শব্দ ,যুদ্ধের খবর
অথচ ইতিহাস সাক্ষী মৃত্যু যোদ্বারা সর্বদা একলাই থাকে।
জানিস তো মন আমার শহরে ২০২০
আজকাল তোর বরফের শহরের নকল করতে ব্যস্ত
এখানে নকল সব ,নকল স্নো ফল ,নকল স্যান্টা ,নকল সাজানো বছর
শুধু তোকে আজকাল হঠাৎ মনে পরে
কবিতার পাতায় দিনগুনতে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...