Wednesday, January 15, 2020

পুতুল খেলা


পুতুল খেলা
... ঋষি

অজস্র চিৎকার
শেষ আটাশ বছর শুধু চিৎকার করে যাচ্ছি সময়ের কাছে ,
হিসেবের ভিড়।
সময়ের  শহর ,সময়ের  মানুষ,নাগরিক জীবন
সামাজিক অধ্যায়ে লেখা হিসেবের শৃঙ্খল ,তুমি ,আমি আর সংসার ,
 আর আমরা সাংসারিক।
.
দিন ফুরোলো আজ চল্লিশ উর্ধ আমি  আর উনি আটান্ন
বাকিসব হিসাব মাফিক নিজেদের সাথে ব্যস্ত।
আজকাল ওনাকে দেখলে ভালোবাসা জাগে না ,জাগে মায়া
হাজারো অন্যায় করলেও লোকটা ,হাজারো ঝগড়া করলেও লোকটা
ছেড়ে যায় নি ,
সাথে ছিল ,হয়তো হিসেবে মাফিক ,হয়তো সময়ের মাফিক
কিংবা .দায়িত্বে।

পুতুল ঘরে আয়না রেখেছি আমি ,শুধু সুতোয় বাঁধা আসা যাওয়া
কাছে আসা ,দূরে যাওয়া ,আর প্রেম !
তারারা নেচেছিল ,জোনাকি রাতে স্বপ্নরা জেগেছিল
তারপর অন্যমনস্কতা
হয়তো সংসারে
ফড়িংটা মরে গেলো অসময়ের সকালের সবুজ ঘাসে।
আমার মেয়েবেলা ভিজে গেছে হিসেবে কষতে কষতে
লোকটাও কেমন বুড়িয়ে গেলো ছেলে মেয়ে মানুষ করতে করতে।
পুতুলে চোখ ,পুতুলের আয়নায়
শুধু সুতো বাঁধা আমি ,হয়তো লোকটাও সারা জীবন নাচলাম।
শুধু আজকেও জানতে ইচ্ছে হয়
ঠিক কি  হয়েছিল আমার সাথে ,
ঠিক কি হয়েছিল লোকটার সাথে
যে আমরা শুধু নাচলাম পুতুল সেজে
কখনো জানতে চাইলাম না ঠিক কতটা বাঁচলাম।
শুধু পুতুল সাজলাম
শুধু পুতুল খেললাম
কিন্তু  একটা জীবন আমরা কি করলাম।



No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...