Sunday, January 26, 2020

রোমাঞ্চকর ,রহর্স্যময় ,রোমানস্


রোমাঞ্চকর ,রহর্স্যময় ,রোমানস্
.... ঋষি

সকলে চলে গেলে আমি ব্যস্ত হয়ে পড়ি
যখন আমি ভীষণ একলা আমি ব্যস্ত হয়ে পড়ি।
সকলে চলে গেলো কোনো উৎসবে
আমি ব্যস্ত তখন আমার কবিতায় ,
ওখানে কালো কফি ,প্রেমিকার গ্যালাক্সী মাখা ঠোঁট , তৃষ্ণা
জঙ্গলে দাবানল ,
মিথ্যার ওরফে কাটানো শৈশব।
.
সাইলেন্ট যুগ চলে গেছে আজ বহুদিন
তবু আমি কপিরাইট আইন ভেঙে পালাই আমার লুকোনো প্রেমিকার সাথে।
বিশ্বাসঘাতক কোনো প্রেমিকা তার স্বার্থের লোভে
ঢুকে পরে অন্য পৃথিবীতে।
লাল রঙের পোড়া ইটের শহরে ছোট ছোট ঘর
গল্প লেখে আমার সাথে
আমার একলা দিনে।
.
রাস্তায় রাস্তায় রিমোট কন্ট্রোল কার
বাচ্চা দের  হাতে সময়ের চকোলেট।
চকোলেট চুষছে সময়ের বাবা মা ,এমনও হয় সত্যি
আমার গা রি রি করে।
মৃত হরিণীর বুকে মহাকাব্য লিখে যুদ্ধ থেকে ফেরা সৈনিক
খসখস করে পৃথিবীর বুকে লিখে দেয় তিনশো কোটি ভারতবাসীর মুখ।
পরিসংখ্যান আলাদা
আলাদা আমার এই কবিতা আমার ব্যস্ততায়।
এমন নিলিপ্ত প্রেমের রাতে বিছানায় শোয়া সহধর্মিনীর বুকে আঁচড় টানা
ঈশ্বরের শব্দ বোনা
দাঁড়াচ্ছে না।
আপেক্ষিকতা পবিত্র ইতিহাস আপদকালীন সময়ে
অর্ডিয়েন্স বসে থাকা পাঠকদের ঝুলন্ত সভ্যতায়
দাগ টানছে কিনা বুঝছি না ,
তবু ভালো লাগছে
এই রোমাঞ্চকর ,রহর্স্যময় ,রোমানস্ কবিতার সাথে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...