Wednesday, January 8, 2020

সমুদ্র বলছি


সমুদ্র বলছি
...ঋষি

ওস্তাদ জাকির হোসেনের তবলা বাজছে
বুকের ভিতর ধামসামাদল,
বাইরের দরজাটা ঠক ঠক, হাওয়ায় নড়ছে খুব জোর
শীতল হাওয়া।
শুনেছি শীতল হাওয়ার স্পর্শ পেলে মানুষের মনে বরফ জমে
আর সেই বরফের কনকনে স্পর্শ কাছের মানুষ টের পায় ঠিক।
.
মাথার কাছে দাঁড়িয়ে চলন্তিকা কাল সারারাত
অন্ধকার  সমুদ্র থেকে উঠে আসছিল শব্দ,নোনা বালি,ঝাউবন
আর সাদা পাতা জুড়ে শব্দ রোগ।
আমার তখন তড়িঘড়ি,হুলুস্থু, মাথা খারাপ
কি করি,কি না করি,
বালিঘড়ি, আর কিছুক্ষন
চলন্তিকাকে দেখলে আমার নিজের বলে কিছু থাকে না।
আচমকা নিউরনে চাপ
চলন্তিকার সব জানে,জানে আমার তাপ উত্তাপ।
.
মিঠে হাসি
আমার পাতালপ্রবেশ
চলন্তিকা পাশে এসে বললো আজ আর তোর কথা নয়,শুনবো না কবিতা
তুই আজ সমুদ্র বল আমি শুনি।
অবাক আমি
আমি জীবনানন্দ জানি,সুনীল, শক্তি,শ্রীজাত
কিন্তু সমুদ্র?
চলন্তিকা বললো আমি শুনতে চাই,আমি আকাশ চিনতে চাই,
বনলতা,আকাশলীনা পুরনো হলো।
শব্দরা ছড়িয়ে পড়ছে আমার সমুদ্রে, গভীর নোনতা ঢেউ
বৃষ্টি আসছে শব্দের,সমুদ্রের ফসফরাস বুকে আমার শব্দ
সমুদ্র বলছি চলন্তিকাকে
তবু সেই পুরনোরা উঠে আসছে নোনতা জলে
 ব ন ল তা, আ কা শ লী না।

  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...