Sunday, January 26, 2020

অন্য আয়না


অন্য আয়না
.... ঋষি

অনিন্দ আমার কলিগ
শেফালি ওর বৌ ,আমি বৌদি বলে ডাকি।
আমার বৌ আর ওর বৌ এক গাঁয়ে থাকে ,এক গাঁয়ের মানুষ
তবু কেন জানি আমি শেফালির মধ্যে একটা গ্রাম দেখতে পাই
দেখতে পাই চকচকে একটা দীঘল পুকুর
সবুজ ঘাস ,আর একটা বিশাল আকাশ।

চোখ এগোলেই অনিন্দের সংসার
আয়নার পর্দা সরলেই দেখতে পাই বারান্দায় টেবিল
ঘরের ভিতর খাট ,ছাদের ওপর  দড়িতে  লাল ব্রা ,প্যান্টি নাড়া।
ভাবছি সামনের শীতে আমি আমার বৌয়ের গায়ে যাবো
সুযোগ বুঝে চোখ লাগাবো
অন্য আয়নায়
ডুব লাগাবো পুকুরের জলে ,একটু উড়বো বিশাল আকাশে।

আসলে সাধারণ মানুষ জানে না স্বপ্ন বুনে পেট ভরে না
চাল লাগে ,আর বাচ্চা বড়ো করতে টাকা।
এই সব ডিপ্রেশন ছেড়ে একটু পথের ধুলোয় হাঁটি আসুন
মোদ্দা গল্প
একজন মধ্যবিত্ত ঘরে এমন গর্জাস বৌ।
মাঝে মাঝে ইচ্ছে করে অনিন্দকে বলি আড্ডার ফাঁকে
চিকেন ফ্র্যায়ের ফাঁকে
শ্যাম্পেন বা নেশার চোখের ফাঁকে
চল রে আমরা ফিলিংসগুলো সার্কাসের সময়ে লাগাই ,
তবে দুপয়সা
তবে শান্তি
শেফালির সবুজ গাঁয়ে নয়
মানুষের ভাবনায় আরেকটু ডেটল ফায়ারিং দরকার। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...