Sunday, January 12, 2020

বোকাচন্দর



বোকাচন্দর
... ঋষি

আমার আটাত্তর তম প্রেম কুকুর নিয়ে গেলো
আমি কিছু ভাবি নি
স্বভাব।
শুধু যে ভদ্রলোক আমাকে রোদ্দুর খুঁজতে শিখিয়েছিল অমলকান্তি সেজে
সে হঠাৎ পিছন থেকে হাওয়া হয়ে গেলো
মনে লাগলো খুব।
.
 পাক্কা বোকাচন্দর হয়ে এত দিন বাদ বছরকে কুড়িতে সাজিয়ে
বুঝতে পারলাম
আমি শুধু কবিতা লিখে গেলাম ,জীবনের কিছু বুঝলাম না।
সন্দীপনকে সেদিন বললাম চল মাঠে বসি
একটা হাওয়া বায়ুর সাথে গল্প শুনি তোর পরিবাহিত নারীদের
সন্দীপন হাসলো ,
বললো নিজেদের বেলায় ভার্জিন খোঁজো
আর আমার বেলায় গর্ত।
.
ঈশ্বর আবিষ্কার করলাম
প্রেম নাকি ভার্জিন সেজে থাকে আজকের জামানায় ,
আজ অবধি তো বুঝলাম না লাল সিনেমায় কোনটা ভার্জিন
শুধু মেশিন চলছে
যেমন জামানা চলে মানুষের কামনায়।
আমি সন্দীপনকে বলেছিলাম প্রেম কখনো কড়া নেড়ে ঘরে ঢোকে নি
আমার বৌ জানে সে কথা ,
সেদিন আমার চুমুদিদি দেখি ক্লিনিক থেকে বেরোচ্ছে
আমার হাসি পেল
বিছানা পেল
কত যে প্রেম নষ্ট হলো ওই ক্লিনিকে
শুধু জামানা জানে না।
.
পুনশ্চ জানি না কার দোষ এগুলো আমার না সন্দীপনের
কারণেই আমরা দুজনেই ব্রাত্য আজ সময়ের কাছে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...