Tuesday, January 14, 2020

ফিরে আসছি ধুকপুক



ফিরে আসছি ধুকপুক
... ঋষি

তবু এক প্রেম ফিরিয়ে এনেছে আমাকে সময়ের অভিশাপ থেকে
প্রেম আমাকে বাঁচিয়ে এনেছে আগুন মার্কা নষ্ট সময় থেকে
জীবন থেকে আরো দূরে।
তবু এক প্রেম আমার সমস্ত অন্তরাত্মাকে ঢেকে রেখেছে
শরীর হয়ে ,সময় হয়ে
হয়ে সর্বত্র আমার শ্মশানের মুখে এক ফোঁটা জল
আমার তৃষ্ণার কারণ হয়ে।
.
নিষ্কৃতি খুঁজছে সময়
আকাশের বুকে আমরা ছায়া ডানারা যেন আগুনপাখি।
তবু মৃত্যুর চুমুর আলিঙ্গনে উঠে আসছে স্নেহ
বাঁচা যেখানে ,
ঝাউপাতা আর দেবদারু গাছেদের সাথে ফিসফিস
জোনাকির আলোয় 
একসাথে কয়েক পা হাঁটা যেখানে।
.
আমার পিতার অহংকারের মতো কিংবা আমার মায়ের হারানো আঁচল
খুঁজে পাওয়া শৈশব প্রেমের দানাপানিতে
সবটাই বড় স্নিগ্ধ ,
আমার ফিরে আশায় আজ তাই কোনো শব্দ নেই
নিঃশব্দের সাথে সহবাসে ব্যস্ত সময়।
সকালের সেই অদৃশ্য বাঁশির শব্দ থেকে গড়িয়ে নামছে তৃষ্ণা
স্তনবৃন্তে ছুঁয়ে অমৃত ,
আমার এই প্রেম আবদার
এক নারী জন্ম নিচ্ছে ,খড় ,বিচুলি ,আমার কাঠে। 
তবু প্রেম পুড়ছে আজও
সময়ের উরুতে ,লোভের বিচরণে মানুষের নগ্নতায়
আমি স্তব্ধ। 
আমি ঈশ্বর বানাতে ব্যস্ত নিজের মতো মাটিতে
শুধু ধুকপুকটা প্রেমের হোক
এই কামনায় ।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...