Friday, January 31, 2020

শহরে বইমেলা

শহরে বইমেলা
... ঋষি

শহরে আজ বইয়ের গন্ধ
সময়ে আজ ফেলে আসা কিছু পুরোনো বইয়ের পাতা।
এই সময় ,অসময়
তবু বদলালো কই ,তোমার গন্ধ ,মেলার বই ,
তবু বদলালো কই আমার শহরের মানুষ
আর মানুষের মনে বইয়ের শহর।

অদ্ভুত অনুভব
থরে থরে সাজানো হাজারো কবি ,হাজারো লেখক ,হাজারো ভালো লাগা ,
হাজারো সভ্যতার সৃষ্টি ,মনের কোনের খোঁজ
ভালো লাগা।
এতো আলো চারিপাশে ,
ছড়ানো সুখ ,ভরানো বুক
নতুন বইয়ের পাতা ,নতুনের গন্ধ।

ফিরে আসছি চলন্তিকা তোমার কাছে
তোমাকে আমাকে খুঁজে পাওয়া এই বইমেলার মাটিতে ,বইয়ের সাথে।
তোমাকে আমার সাথে পাওয়া
এই বইয়ে গন্ধে ,সময়ের রন্ধ্রে ,সময়ের সাথে।
অদ্ভুত চাহুনি তোমার
অদ্ভুত আলো ওচোখে যেন সবুজ প্রকৃতি
বাঁচার ঘ্রান।
আমি বাঁচি তোমার সাথে
আমার শহরে রাস্তায় ছড়ানো রোজকার কবিতায়।
আমার বারংবার ফিরে পাওয়া তোমায়
সময়ের আলোয়
বইয়ের পাতায়।
আমার শহরে বইমেলা
চলন্তিকা শুভেচ্ছা  তোমাকে আলোর সাথে ,আলোর মেলায়।   

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...